দুর্নীতি প্রতিরোধে তরুণদের প্রতি টিআইবি’র আহ্বান

দুর্নীতি প্রতিরোধে তরুণদের প্রতি টিআইবি’র আহ্বানষ্টাফ রিপোর্টার :: দেশের তরুণ সমাজকে মানবিক গুণাবলী ধারণ করে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দুর্নীতি প্রতিরোধের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ধানমন্ডিস্থ প্রতিষ্ঠানটির কার্যালয়ে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এই আহ্বান জানান।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৬ উদযাপনের অংশ হিসেবে আয়োজিত দুর্নীতিবিরোধী রচনা ও বক্তৃতা প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান তরুণ সমাজকে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে বলেন, “তরুণদের মধ্যে গভীর দেশপ্রেম থাকতে হবে। কারণ, যার মধ্যে দেশপ্রেম আছে সে কখনো দুর্নীতির আশ্রয় গ্রহণ বা দুর্নীতিকে প্রশ্রয় দিতে পারে না।” ড. জামান সকল মানবিক গুণাবলী অর্জন করার মধ্য দিয়ে দেশের সুনাগরিক হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার জন্যও তরুণদের প্রতি আহ্বান জানান ।

দুর্নীতিবিরোধী বাংলা বক্তৃতায় চ্যাম্পিয়ন হন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী নাজমুল মোরশেদ এবং প্রথম রানার আপ ও দ্বিতীয় রানার আপ হন যথাক্রমে ওয়েস্টার্ন কলেজের শিক্ষার্থী মো. শিহাব ও ঢাকা কলেজের শিক্ষার্থী মাহমুদুল হাসান। ইংরেজি বক্তৃতায় চ্যাম্পিয়ন হন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থী ফারসিম রিয়াসাত এবং প্রথম রানার আপ ও দ্বিতীয় রানার আপ হন যথাক্রমে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থী মো. সাইদুর রহমান ও খুলনা  প্রযুক্তি ও প্রকৌশল বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী রুবাইয়াতি জান্নাত। বক্তৃতা প্রতিযোগিতায় বাংলা ও ইংরেজি মাধ্যমে মোট ৬৭ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।

দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে প্রথম স্থান অর্জন করেন দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার আলিম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মির্জা মু. জিয়াউল করিম। ‘ক’ বিভাগে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে নালিতাবাড়ীর নাজমুল স্মৃতি বিশ^বিদ্যালয় কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থী রাজিব সরকার পাবেল এবং ঝালকাঠি মহিলা মহাবিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত জাহান মৌমি। রচনা প্রতিযোগিতায় ‘খ’ বিভাগে প্রথম স্থান অর্জন করেন মাদারীপুর জেলার সরকারি নাজিমুদ্দিন কলেজের শিক্ষার্থী জান্নাতুল ফেরদাউ সিগ্ধা। ‘খ’ বিভাগে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী কে. এম. রিয়াসাত উল মুলক এবং অর্থনীতি বিভাগের শিক্ষার্থী এহসানুল শিপন। এ ছাড়াও ‘ক’ বিভাগে ১৯ জন এবং ‘খ’ বিভাগে ১৮ জন প্রতিযোগী বিশেষ মনোনয়ন হিসেবে পুরস্কার অর্জন করেছেন। অংশগ্রহণকারীদের বয়সের ওপর ভিত্তি করে দু’টি বিভাগে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় সারা দেশ থেকে মোট ২০৪ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৬ উদযাপনের অংশ হিসেবে টিআইবি’র উদ্যোগে ৮ ডিসেম্বর ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে দুর্নীতিবিরোধী মানববন্ধন, বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে টিআইবি’র ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের মধ্যে অনুপ্রেরণা পুরস্কার বিতরণ, ধানমন্ডিস্থ দৃক গ্যালারীতে দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত হয়। ৮-১৫ ডিসেম্বর দৃক গ্যালারীতে দুর্নীতিবিরোধী আলোকচিত্র ও কার্টুন প্রদর্শনীর পাশাপাশি ৮-১১ ডিসেম্বর ৮টি বিভাগীয় শহরে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর সাথে যৌথভাবে হিলিয়াম বেলুনের মাধ্যমে দুর্নীতিবিরোধী বার্তা প্রচার করাসহ ১১ ডিসেম্বর থেকে তিন মাসের জন্য ঢাকার বিভিন্ন সড়কে ছয়টি বাসের মাধ্যমে দুর্নীতিবিরোধী বার্তা প্রচার করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...