ব্রেকিং নিউজ

দুর্নীতির শীর্ষে আফগানিস্তান ও উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক:বিশ্বের দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে স্থান পেয়েছে আফগানিস্তান, উত্তর-কোরিয়া আর সোমালিয়া।বিশ্বে সবচেয়ে কম দুর্নীতির দেশ হিসেবে বিবেচিত হয়েছে ইউরোপের ডেনমার্ক ও নিউজিল্যান্ড। মঙ্গলবার বার্লিনভিত্তিক দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের নতুন  জরিপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বের ১৭৭টি দেশের ওপর জরিপ চালিয়ে এ রিপোর্ট তৈরি করা হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রতিবেদনে বলা হয়, শতকরা ৭০ ভাগ দেশেই সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতারা, পুলিশ ও বিচার বিভাগের লোকজন সবচেয়ে বেশি দুর্নীতি করে থাকে। দুর্নীতির কারণে দেশগুলোতে আশানারূপ উন্নতি হয় না এবং জনগণ দারিদ্রতার বেড়াজালে বন্দি হয়ে পড়ে।এ সম্পর্কে ট্রান্সপারেন্সির প্রধান গবেষক ফিন হেইনরিচ এএফপিকে বলেন, ‘দুর্নীতির কারণে দরিদ্ররাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।’
চলতি বছর দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় দশটি দেশের নাম রয়েছে। তালিকার শীর্ষে অবস্থান করছে সোমালিয়া, উত্তর কোরিয়া আর আফগানিস্তান। তালিকার অন্য দেশগুলো হচ্ছে, সিরিয়া, তুর্কমেনিস্তান,উজবেকিস্তান, ইরাক, লিবিয়া, দক্ষিণ সুদান ও সুদান।
এবার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এক সময়ের সামরিক শাসিত দেশ মিয়ানমারে। দেশটিতে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে সেখানকার সরকারি কর্মকর্তাদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।
তবে এবারের দুর্নীতি দমন সূচকে কোনো দেশই শতভাগ শফলতা অর্জন করতে পারেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। ৮০ থেকে ৮৯ মতো নম্বর পেয়ে সবচেয়ে কম দুর্নীতির দেশের তালিকায় স্থান পেয়েছে ডেনমার্ক,  নিউজিল্যান্ড,লুক্সেমবার্গ, কানাডা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, নরওয়ে, সুইডেন ও ফিনল্যান্ড।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ট্রাম্পের সঙ্গে যৌন মিলন ছিল সবচেয়ে পানসে: স্টর্মি ড্যানিয়েলস

ডেস্ক রিপোর্ট :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাটানো সময়ের বিস্ফোরক বর্ণনা ...