Templates by BIGtheme NET
ব্রেকিং নিউজ ❯
{ echo '' ; }
Home / জাতীয় / দুর্গম পাহাড় থেকে মুসা ইব্রাহিমকে উদ্ধার
Print This Post

দুর্গম পাহাড় থেকে মুসা ইব্রাহিমকে উদ্ধার

এভারেস্টজয়ী মুসা ইব্রাহীমডেস্ক নিউজ :: দুর্গম পার্বত্য এলাকায় ছদিন ধরে আটকা থাকার পর উদ্ধার করা হয়েছে বাংলাদেশের পর্বতারোহী মুসা ইব্রাহিমকে।

মুসা এবং আরও কয়েকজন অভিযাত্রীর একটি দল ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে মাউন্ট কার্স্টেনজ পিরামিড শৃঙ্গ আরোহণ করতে গিয়ে পথেই আটকা পড়েন। এ খবরটি প্রকাশ করেছে বিবিসি।

রোববার তাদের উদ্ধারের জন্য হেলিকপ্টার গিয়েও আবহাওয়ার কারণে ফিরে আসতে বাধ্য হয়।

তবে কয়েকঘন্টা পর আবারো উদ্ধারকারী হেলিকপ্টার পাঠানো হয় এবং বাংলাদেশ সময় ভোররাতে তদের উদ্ধার করে ইন্দোনেশিয়ার টিমিকা এয়ারপোর্টে নিয়ে আসা হয়।

টিমিকা এয়ারপোর্টে পৌঁছানোর পর নিজের ফেসবুক পেজে মুসা ইব্রাহিম সৃষ্টিকর্তাকে কৃতজ্ঞতা জানিয়ে পোস্ট লিখেছেন। “মাত্রই টিমিকা এয়ারপোর্টে পৌঁছালাম। আল্লাহ মহান। আমরা নিরাপদে ফিরে এসেছি। দেখা হবে ইনশাল্লাহ”।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও তার ফেসবুক পাতায় ভোররাতের দিকে মুসা এবং তার একজন সঙ্গীর নিরাপদে ফেরার খবর উল্লেখ করে লেখেন, “এইবার আমি ঘুমাতে গেলাম। তাদের আর মিনিট দশেক লাগবে সমতলে পৌঁছাতে। সবাই ভালো থাকুন”।

মুসা ইব্রাহিম বাংলাদেশের হয়ে প্রথম পর্বতারোহী যিনি এভারেস্টের চূড়ায় উঠেছেন।

মুসা ইব্রাহিম আটকা পড়ার খবরে এর আগে যোগাযোগ করা হলে ইন্দোনেশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আজমল কবির জানান, মি ইব্রাহিম এবং তার সহযোগী অভিযাত্রীদের সাথে স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ চালিয়ে আসছিলেন।

তবে রাষ্ট্রদূত আজমল কবির বলেন, মি ইব্রাহিম অভিযানে যাওয়ার আগে তাদেরকে জানিয়ে যাননি। কেনিয়া থেকে তার বোন টেলিফোন করে দূতাবাসকে তার আটকে পড়ার খবর দেন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীম ওশেনিয়া (পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া) মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিডে অভিযানের উদ্দেশ্যে গত ২৯ মে বাংলাদেশ সময় রাত ১২টা ৫০ মিনিটে শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন তিনি।

বাংলাদেশের কৃষিখাতের অন্যতম প্রতিষ্ঠান নীলসাগর গ্রুপের পৃষ্ঠপোষকতায় মুসা ইব্রাহীমের এবারের অভিযানের নাম ‘নীলসাগর গ্রুপ মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড অভিযান।’

মুসা ইব্রাহীম ২০১০ সালে ২৩ মে বিশ্বের সর্বোচ্চ পর্বত (২৯ হাজার ৩৫ ফুট) মাউন্ট এভারেস্ট, ২০১১ সালের ১২ সেপ্টেম্বর আফ্রিকার সর্বোচ্চ পর্বত (১৯ হাজার ৩৪১ ফুট) মাউন্ট কিলিমানজারো, ২০১৩ সালের ২৬ জুন ইউরোপের সর্বোচ্চ (১৮ হাজার ৫১০ ফুট) পর্বত মাউন্ট এলব্রুস, ২০১৪ সালের ২৩ জুন উত্তর আমেরিকার সর্বোচ্চ (২০ হাজার ৩২০ ফুট) পর্বত মাউন্ট ডেনালি জয় করেন। ২০১২ সালের ফেব্রয়ারিতে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ (২২ হাজার ৮৪১ ফুট) পর্বত মাউন্ট অ্যাকঙ্কাগুয়া অভিযানে আবহাওয়া খারাপ থাকায় ২১ হাজার ফুট উচ্চতা থেকে ফিরতে বাধ্য হয়েছিলেন তিনি।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful