ব্রেকিং নিউজ

দুদক-এ স্বচ্ছ ও নিরপেক্ষ প্রক্রিয়ায় নতুন চেয়ারম্যান নিয়োগের আহ্বান

দুদক-এ স্বচ্ছ ও নিরপেক্ষ প্রক্রিয়ায় নতুন চেয়ারম্যান নিয়োগের আহ্বানষ্টাফ রিপোর্টার :: দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর  বর্তমান চেয়ারম্যান ও একজন কমিশনারের আইনসম্মত মেয়াদপূর্তি অত্যাসন্ন হওয়ায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যথাযথ আইনানুগ প্রক্রিয়া অনুসরণপূর্বক স্বচ্ছতার সাথে দলীয় প্রভাবমুক্ত হয়ে উল্লিখিত উভয় পদে যোগ্য, নিরপেক্ষ এবং পেশাগত অভিজ্ঞতা ও দক্ষতাসম্পন্ন ব্যক্তি নিয়োগ প্রদানের আহ্বান জানিয়েছে।

আজ বুধবার (৯ মার্চ) এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “দুর্নীতি দমন কমিশন সরকারের নির্বাচনী অঙ্গিকারের পাশাপাশি জাতীয় শুদ্ধাচার কৌশল ও দুর্নীতি প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত অন্যতম বিশেষায়িত প্রতিষ্ঠান। দুদকের নতুন চেয়ারম্যান ও একজন নতুন কমিশনার নিয়োগের ক্ষেত্রে আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে দলীয় বা অন্য কোন প্রভাবমুক্ত হয়ে যোগ্য, নিরপেক্ষ, বিতর্কের উর্ধ্বে নেতৃত্বগুণাবলীসম্পন্ন, দৃঢ়চেতা ও পেশাগত দক্ষতাসম্পন্ন ব্যক্তি নিয়োগ নিশ্চিত করা সরকারের দায়িত্ব। আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে বিশেষ করে দুদক আইন ২০০৪-এর ৬(৩) ও ৬(৪) বর্ণিত ধারার কোন প্রকার ব্যত্যয় না করে এবং দলীয় রাজনৈতিক বিবেচনার উর্ধ্বে থেকে দুদকে নতুন চেয়ারম্যান ও নতুন কমিশনার নিয়োগের মাধ্যমে দেশে সুশাসন প্রতিষ্ঠায় সরকার তার নিজস্ব অঙ্গিকার পূরণে সদিচ্ছার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করবেন, আমরা এই প্রত্যাশা করি।”

ড. জামান একই সাথে দুদক আইন ২০০৪’র ৭ ধারায় কমিশনারদের নিয়োগের জন্য বাছাই কমিটির কার্য-পরিধি সুনির্দিষ্ট না থাকায় অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ ও অংশীজনের সম্পৃক্ততা নিশ্চিত করে এবং এ ক্ষেত্রে আন্তর্জাতিক অভিজ্ঞতার আলোকে ধারাটি সংশোধনের মাধ্যমে বাছাই কমিটির কার্য-পরিধি ও প্রক্রিয়া স্পষ্টীকরণের আহবান জানান।

তিনি বলেন, “দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে, স্বজনপ্রীতি এবং ভয়-ভীতির উর্ধ্বে উঠে দুদক তার আইনানুগ নির্ধারিত ভূমিকা পালনে সফল ও কার্যকর হলে জনগণের প্রত্যাশা পূরণ হবে ও দুদকের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পাবে। তবে এজন্য দুদকের যেমন সক্রিয় ভূমিকা অত্যাবশ্যক, তেমনি তার জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করাও সরকারের দায়িত্ব।”

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গিনেস বুকে ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’

গিনেস বুকে ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’

স্টাফ রিপোর্টার :: গিনেস বুক অব ওয়ার্ল্ডে স্থান পেয়েছে ঢাকা দক্ষিণ সিটি ...