দুদকের মামলায় বেসরকারী ব্যাংক কর্মকতার কারাদন্ড

কারাদন্ডকলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: পাবনায় দুদকের অর্থ আত্বসাৎ মামলায় একটি বে-সরকারী ব্যাংক কর্মকতাকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে পাবনার বিশেষ জজ আদালত।

সোমবার দুপুরে বিশেষ জজ আদালত পাবনার বিচারক লিয়াকত আলী মোল্লা এই রায় প্রদান করেন।

রায়ে প্রাইম ব্যাংক লিঃ পাবনা শাখার জুনিয়র অফিসার হাসানুজ্জামান পলাশকে একটি ধারায় সাত বছরের সশ্রম কারাদন্ড অনাদায়ে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদন্ড অপর একটি ধারায় তিন বছরের সশ্রম করাদন্ড তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে দুই মাসের কারাদন্ড অপর আরো একটি ধারায় পাঁচ বছরের সশ্রম কারাদন্ড ৬৬ লাখ ৩৯ হাজার টাকা জরিমানা প্রদান করেন। কারাদন্ড প্রাপ্ত হাসানুজ্জামান পলাশ যশোরের পুরাতন কসবা পুলিশ লাইন গেট এলাকার হায়দার আলীর ছেলে।

দুর্নীতি দমন কমিশন সমন্বিত পাবনা জেলা কার্যালয় এক ইমেল বার্তায় এ তথ্য নিশ্চিত করে জানান, প্রাইম ব্যাংক পাবনা শাখা থেকে কমকর্তাদের মধ্যে কর্মবণ্টন পূর্বক একটি অফিস আদেশ জারী করা হয়।  ব্যাংকের জুনিয়র অফিসার হাসানুজ্জামান পলাশকে ক্লিয়ারিং সংক্রান্ত যাবতীয় কাজ সম্পন্ন করার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু হাসানুজ্জামান দায়িত্ব পালনকালীন শাখার গ্রাহক তাদের হিসাবে অন্য ব্যাংকের চেক কালেকশনের জন্য জমা দিলে তিনি রিসিভ সিল দিয়ে স্বাক্ষর করে সোনালী ব্যাংক পাবনা শাখায় অবস্থিত ক্লিয়ারিং হাউজে উপস্থিত করতেন।

অন্য ব্যাংক থেকে প্রাইম ব্যাংকের কাছে চেক প্রদান করলে একই হিসাব হতে ডেবিট করা হতো। এভাবে কালেকশনকৃত চেক ভূয়াভাবে ক্লিয়ারিং দেখিয়ে প্রতারনা ও জালিয়াতির মাধ্যমে ৬৬ লাখ ৩৯ হাজার টাকা আত্বসাত করে। এ ঘটনায় প্রাইম ব্যাংক পাবনা শাখার তৎকালীন ম্যানেজার খন্দকার আবুল মতিন বাদী হয়ে গত ২০১২ সালের ১৮ জুন পাবনা সদর থানায় একটি মামলা দায়ের করেন।

দুর্নীতি দমন কমিশন সমন্বিত পাবনা জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মোশারফ হোসেন তদন্ত শেষে গত ২০১৩ সালের ২৯ জুলাই আদালতে চার্জশীট দাখিল করেন। আদালত স্বক্ষ্য প্রমান শেষে সোমবার এ রায় ঘোষনা করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫ ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে অব্যাহতি

স্টাফ রিপোর্টার :: সুপ্রিমকোর্টে রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসা ...