দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে মানুষকে ক্ষমতায়িত করতে হবে: ড. কাজী খলীকুজ্জমান

আ হ ম ফয়সল

বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, টেকসই উন্নয়নের ক্ষেত্রে দারিদ্র্য দূরীকরণের কথা বলা হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মানুষকে মানব মর্যাদায় প্রতিষ্ঠিত করা তথা মানবাধিকার নিশ্চিত করা। আর এটা করতে হলে মানুষকে ক্ষমতায়িত করতে হবে। ক্ষমতায়িত করতে হবে শিক্ষার অধিকারকে বাস-বায়িত করার মাধ্যমে।

বেসরকারী সংস’া সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র’র ১০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে শনিবার (৩১ শে ডিসেম্বর) রাজধানীর আগারগাওস’ এলজিইডি ভবনের আরডিইসি সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সম্মেলনের শুরু হয় সুপ্র’র চেয়ারপার্সন আবদুল আউয়ালের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে। সুপ্র পরিচালক উমা চৌধুরী সুপ্র’র ১০ বছরের কার্যক্রমের উপর ‘সমতা ও ন্যায্যতাভিত্তিক গণতান্ত্রিক সমাজ গঠনে সুপ্র’ শীর্ষক উপস’াপনা তুলে ধরেন।

অনুষ্ঠানে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এনজিও’র কাজ জনগণের মধ্যে চাহিদার সৃষ্টি করা আর সরকারের কাজ তার যোগান নিশ্চিত করা। তিনি আরো বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক কাঠামো আছে, জনগণও সচেতন কিন’ রাজনৈতিক দলগুলোর মধ্যে গণতান্ত্রিক চর্চা নেই। এটাই মূলতঃ সুশাসন অর্জনে মূল বাধা।

আর্টিকেল নাইনটিন, বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান বলেন, সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র এমন একটি ব্যতিক্রমী সংগঠন যা শুধুমাত্র সুশাসনের জন্য কাজই করছে না, এ কাজের প্রচারণার মাধ্যমে তৃণমূলকে মোবিলাইজশনের কাজও সুষ্ঠুভাবে করে যাচ্ছে।

সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, বাংলাদেশের গণতন্ত্রের ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে রাজনৈতিক দলগুলোর বিজনেস সিন্ডিকেট হিসেবে কাজ করা। সুশীল সমাজকে এক্ষেত্রে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে।

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহমুদুর রহমান মান্না তার বক্তৃতায় বলেন, বাংলাদেশের রাজনীতিতে নেতৃত্বের সংকট রয়েছে। সুশাসন প্রতিষ্ঠায় তাই রাজনীতিতে স্বচ্ছ নেতৃত্বের ধারার সৃষ্টি করতে হবে।

সম্মেলনের ২য় ভাগে সুপ্র’র ৪৫টি জেলা পর্যায়ের ক্যাম্পেইনারগণ মুক্ত আলোচনায় অংশ নেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভুতুড়ে বিদ্যুৎ বিল, ৪ এনার্জি বাল্বে ৮৩৬৫ টাকা

স্টাফ রিপোর্টার :: ভোলার লালমোহনে ১৮ ওয়াটের ৪টি বাল্বের এক মাসে বিল ...