তৈলাক্ত ত্বক উজ্জ্বল রাখবেন যেভাবে

লাইফ ষ্টাইল ডেস্ক।

ঢাকা: তৈলাক্ত ত্বকের কথা বললেই আমাদের মাথায় আসে তেলতেলে একটি ত্বক— দাগ, ব্রণ, মেছতায় ভরপুর। এমন ত্বক তো কেউই চায় না। তবে সঠিক পরিচর্যা দিয়ে তৈলাক্ত ত্বককেও আকর্ষণীয় ও সুন্দর করে তোলা সম্ভব।

Fresh and lovely woman washing her face

Fresh and lovely woman washing her face

ময়লা বেশি জমে বলে তৈলাক্ত ত্বকের উজ্জ্বলতা দ্রুত নষ্ট হয়ে যায়। কালচে ও মলিন মনে হয় ত্বককে। এ ক্ষেত্রে ঘরোয়া পরিচর্যায় এই ধরনের ত্বকে উজ্জ্বলতা ধরে রাখার পরামর্শ নিচে দেওয়া হল। চলুন, এক নজরে দেখে নেওয়া যাক।

১। প্রথমে, প্রতিদিন ঠান্ডা পানি দিয়ে সাত থেকে আট বার মুখ ধুতে হবে। তৈলাক্ত ত্বকের উপযোগী এমন ফেসিয়াল ক্লিনজার ব্যবহার করুন। সব সময় চেষ্টা করবেন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এমন প্রসাধনী বাছাই করতে।

২। মুখ ধোয়ার সময় পানিতে এক চিমটি লবণ দিয়ে নিন। কারণ লবণাক্ত পানি অতিরিক্ত তেল শোষণ করে নিতে পারে।

৩। ত্বক পরিষ্কার করে আলতোভাবে মুছে নিন। খুব জোর দিয়ে মুছতে গেলে ত্বকে টান পড়তে পারে কিংবা ব্রণ থাকলে সমস্যা হতে পারে।

৪। আপনার উচিত নিয়মিতভাবে ক্লিনজার-টোনার-ময়েশ্চারাইজার ব্যবহার করা। প্রথমে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে নিন, এরপর টোনার ব্যবহার করুন। টোনার ত্বককে আরো গভীর থেকে পরিষ্কার করে যা ব্রণ, দাগ, কালচে ছোপপড়া ইত্যাদি থেকে রক্ষা করে। শেষে, তৈলাক্ত ত্বকের উপযোগী ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৫। শসা ব্লেন্ড করে এর রস বের করে নিন। সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে মুখে লাগান। এই প্যাকটি তাৎক্ষণিক ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসবে।

৬। এক টুকরো পেঁপে নিয়ে চটকে নিন। কয়েক ফোঁটা মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর ২-৩ টেবিল চামচ দুধ দিয়ে প্যাকটি মুখে লাগান। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে সুতি তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

৭। ডিমের সাদা অংশ সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন। এটি ফেয়ারনেস মাস্ক হিসেবেও ব্যবহার করা যায়।

৮। আখরোট উপাদানসমৃদ্ধ স্ক্রাব সপ্তাহে দুবার ব্যবহার করুন। এটি মৃত ও শুষ্ক কোষ দূর করতে সাহায্য করবে।

৯। তরল দুধ ত্বকের ফেয়ারনেস ধরে রাখতে খুবই উপকারী। প্রতিদিন বাসায় ফিরে তরল দুধ দিয়ে মুখ ধুয়ে নিন।

১০। এ ছাড়া একটি পাত্রে বেসন নিয়ে তাতে এক চিমটি হলুদ ও জাফরান দিন। সামান্য দুধ দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে ধুয়ে নিন। পরিবর্তন চোখের সামনেই দেখতে পাবেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জানালার কাঁচ ভেদ করা রোদ কি ভিটামিন ডি দিতে পারে?

কে না চায়, সূর্যের নরম রোদ জানালার কাঁচ ভেদ করে আলতো করে ...