Templates by BIGtheme NET
ব্রেকিং নিউজ ❯
{ echo '' ; }
Home / Featured / ‘তুষার কিবরিয়া তোমাকে নিয়ে আমি আতংকিত’
Print This Post

‘তুষার কিবরিয়া তোমাকে নিয়ে আমি আতংকিত’

তুষার কিবরিয়াআসাদুজ্জামান সাজু :: এই তো কয়েক দিন আগে বন্ধুবর ও ছাত্রলীগ সাবেক সভাপতি জুয়েলসহ আমার অফিসে আড্ডায় মেতে ছিলাম । ওই সময় ছোট একটা পিচ্ছি ছেলে এসে জুয়েলের সামনে দাড়িঁয়ে ভয় ভয় করে কি যেনো বলছিলো। জুয়েল তাকে ধমকের সুরে মিষ্টি ভাষায় পুরো বিষয়টি বুঝিয়ে দিলেন । ছেলেটি মহা খুশি। আমি তখনও ছেলেটি চিনতে পারি নাই । পরে আমি নিজেই তাকে জিজ্ঞাসা করলাম তুমি কার ছেলে ভাই ? উওরে এলোমেলো ভাবে আমাকে বলেছিল ভাই, আমি আপনাদের মাহবুব বিএসসি স্যারের ছেলে তুষার কিবরিয়া। তারপর অনেক অনেক কথা হলো।

সেই দিন তার মাঝে আমি দেখে ছিলাম নেতৃত্বের লক্ষ। দেখেছিলাম বঙ্গবন্ধুর প্রতি তার প্রেম, দেখেছিলাম ছাত্রলীগের প্রতি তার ভালোবাসা। পরে তাকে নিয়ে বিভিন্ন সময়ে কথা হয় বন্ধু জুয়েল ও ছোটভাই লালমনিরহাট জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সম্পদের সাথে। সম্পদের মুখে শুনেছি তার ছাত্র জনপ্রিয়তার কথা। আমি ছোট ভাই সম্পদের কথা গুলো সেভাবে বিশ্বাস করতাম না। ভাবতাম হাতীবান্ধার ছেলে হয়ে রংপুরে বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে জনপ্রিয় হওয়া ছোট বিষয় নয়। আমি ছোটভাই ছাত্রলীগের জনপ্রিয় ছাত্রনেতা সম্পদের এসব কথা রাজনৈতিক চাপা মনে করতাম। কিন্তু সত্যি সেই পিচ্ছি ছোট ছেলে প্রিয় ছোট ভাই তুষার কিবরিয়া বঙ্গবন্ধু’র ছাত্রলীগের বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়ে সভাপতির দায়িত্ব পেলো।

তুষার তোমাকে ধন্যবাদ জানাবো না। শুধু বলবো ছাত্রলীগের হাজারও কর্মী মুক্তির অপেক্ষায় বসে আছে তোমার নেতৃত্বের জন্য। তুমি এখনো বিজয়ী হওনি । স্বাধীনতা অর্জন করা যতটা সহজ, তা রক্ষা করা ততটাই কঠিন।

আমরা স্বাধীনতার ৪৬ বছরেও স্বাধীনতার স্বাদ পায়নি। যারা মুক্তিযুদ্ধে আমাদের বিরোধীতা করেছে। যারা বাংলাদেশের অপর নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরোধীতা করেছে। যারা বঙ্গবন্ধু হত্যার পর আনন্দ উল্লাস করেছে। তারা রাষ্ট্র ক্ষমতায় ছিলো, আছে, কতদিন থাকবে তা জানি না ?

তুষার কিবরিয়ার স্বপ্ন সারা জীবন বঙ্গবন্ধুর আদর্শ লালন করে রাজনীতি করে মানুষের পাশে থাকবে। ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পাওয়ার পর আমাকে ফোনে বলেছে, ভাই জীবনের বিনিময় হলেও এ ক্যাম্পাসকে সন্ত্রাস, মাদক ও শিবির মুক্ত রাখবো। আমার জন্য শুধু দোয়া করবেন। সে ইতোমধ্যে আলোচনা সভা ডেকে ছাত্রলীগ নেতা-কর্মীদের বলে দিয়েছে, যারা নেশাগ্রস্ত তাদের ছাত্রলীগের থাকার দরকার নেই। সে আশাবাদী ছাত্রদের হাতে অস্ত্র নয়, আমি কলম দিয়ে তাদের রাজনীতিতে এগিয়ে নিয়ে যাবো

আমি আতংকিত ছোটভাই বঙ্গবন্ধু প্রেম পাগল তুষার কিবরিয়া কতটা তার দায়িত্ব পালন করতে পারবে ? তুষার ছাত্র হিসাবে শুধু মেধাবীই নয়, নেত্বতে আছে তার বেশগ্রহন যোগ্যতা। তার বন্ধুদের মতে তুষার কিবরিয়া সৎ, নিজের নীতিতে আপোষহীন বটে। আমিও বলছি সৎ ও আদর্শবান শিক্ষকের সন্তান তুষার কিবরিয়া অবশ্যই সৎ হবেই। বর্তমানের নোংরা রাজনীতিতে সৎ ও নীতি আপোষহীনদের স্থান নেই। তাই তুষার কিবরিয়াকে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। আমি জানি না তুষার কতটা সফল হবে ?

তবে তুষারকে বলবো তোমাকে সৎ ও নীতি ঠিক রেখে সফল হতে হবে রাজনীতিতে। অবহেলিত ছাত্র-ছাত্রীদের পাশে দাড়াতে হবে। তোমাকে বন্ধবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে হবে। তোমাকে আরও অনেক দুর গিয়ে বিজয়ী হতে হবে….।

 

 

লেখক: আসাদুজ্জামান সাজু, সাংবাদিক, দৈনিক মানবকন্ঠ ও ইউনাইটেড নিউজ টুয়েন্টিফোর ডটকম, লালমনিরহাট।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful