তুরস্কে ভূমিকম্প, নিহত ৭

তুরস্কের পূর্বাঞ্চলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে অন্তত সাত জনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে রয়েছে বহু মানুষ। খবর: বিবিস অনলাইন।

ভূমিকম্পে ভ্যান শহরে ছয়তলা একটি ভবনসহ অন্তত ২০ টি ভবন ধসে পড়েছে। শহরটিতে সহায্যকর্মী এবং সাংবাদিকরা অবস্থান করছিলেন। ভ্যান শহরটি থেকে ১৬ কিলোমিটার দক্ষিণে গতকাল বুধবার ভূমিকম্পটি আঘাত হানে।

প্রসঙ্গত, এ এলাকাতেই তিন সপ্তাহ আগে এক ভূমিকম্পে অন্তত ৬০০ মানুষের মৃত্যু হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগের তথ্য অনুযায়ী, বুধবার গ্রিনিচ মান সময় ১৯টা ২৩ মিনিটে (স্থানীয় সময় রাত ৯টা ২৩) এই ভূমিকম্প আঘাত হানে।

রাষ্ট্রায়াত্ত বার্তা সংস্থা আনাতোলিয়া জানিয়েছে, ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে শতাধিক লোক আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ১১ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা যায়, আতঙ্কিত লোকজন ভ্যান সিটির রাস্তায় ছুটোছুটি করছে। উদ্ধার-কর্মীরা ধ্বংসস্তূপে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। আহতদের নিয়ে সাইরেন বাজিয়ে হাসপাতালের দিকে ছুটছে অ্যাম্বুলেন্স।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুতোগলু ভূমিকম্পের পরপরই এরকিস শহর থেকে ভ্যান সিটিতে যান। তাৎক্ষণিকভাবে ভ্যান সিটিতে উদ্ধার কাজে অংশ নেওয়ার জন্য ৩০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয় এরকিস থেকে।

উল্লেখ্য, একটি ভূতাত্ত্বিক চ্যুতির ওপরে অবস্থান করায় প্রায়ই ভূকম্পণ অনুভূত হয় তুরস্কে। তিন সপ্তাহ আগে একই এলাকায় ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে অন্তত ৬০০ মানুষ মারা যায়।

১৯৯৯ সালে দুটি বড় ধরনের ভূমিকম্পে প্রায় ২০ হাজার লোকের মৃত্যু হয় দেশটিতে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...