তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান, সংঘর্ষে নিহত ২৬৫

195014Turky1তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করতে সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থানের চেষ্টার ঘটনায় এখন পর্যন্ত ২৬৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আরটি নিউজ। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন এক হাজারের বেশি মানুষ।

বার্তা সংস্থা এএফপি বলছে, সেনাবাহিনীর একটি অংশের এই অভ্যুত্থান চেষ্টা ভণ্ডুল হয়ে যাওয়ার পর সেনাপ্রধান হুলুসি আকারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছেন নিরাপত্তাকর্মীরা। ভারপ্রাপ্ত সেনাপ্রধান করা হয়েছে জেনারেল উমিত দুনদারকে।

এর আগে এপি জানায়, দায়িত্ব পাওয়ার পর টেলিভিশন ভাষণে দুনদার বলেন, সরকার উৎখাতের চেষ্টার চক্রান্তের ঘটনায় ১৯৪ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১০৪ জন চক্রান্তকারী, বাকিরা পুলিশ ও সাধারণ মানুষ।

সেনা অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ মন্তব্য করে উমিত বলেন, অনেক সেনা সদস্যকে অজানা স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

বিবিসি বলছে, তুরস্কের রাজধানী আঙ্কারা ও ইস্তানবুলে শুক্রবার রাতে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে সেনাবাহিনীর একাংশ অভ্যুত্থানের চেষ্টা চালায়। এরপরই সরকার উৎখাতের পক্ষে-বিপক্ষের লোকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

শনিবার সকালেও আঙ্কারা ও ইস্তানবুলের পুলিশ সদর দফতর এলাকাতে গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছিল।

অবকাশ যাপনের মধ্যেই সেনা অভ্যুত্থান চেষ্টার খবর পান প্রেসিডেন্ট এরদোয়ান। এর পরপরই তিনি ইস্তাম্বুল পৌঁছে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুলনা-৬ পাইকগাছা-কয়রা

বাবা ছেলে নাতিসহ আ.লীগের মনোনয়ন প্রত্যাশী ১৭ জন

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধ :: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংসদীয় ...