তিস্তা নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে

তিস্তা নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছেআসাদুজ্জামান সাজু, লালমনিরহাট প্রতিনিধি :: ভারী বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ী ঢলে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দোয়ানীতে অবস্থিত দেশের বৃহৎতম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজে নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে।

তিস্তা ব্যারাজের কাছে বাইশপুকুর পয়েন্টে নতুন ভাবে পানির বিপদসীমার নির্ধারণ করা হয়েছে ৫২ দশমিক ৬০ মিটার। রোববার বিকাল হতে নতুন পয়েন্টের হিসেবে বিপদসীমার ১৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলে পানি বৃৃদ্ধির কারণে দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ৪৪ টি গেট খুলে দেয়া হয়েছে।

এ দিকে বালু ভরাট হয়ে যাওয়া তিস্তা নদীতে পানি বৃদ্ধির কারণে লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার চর বেষ্টিত গ্রামে নদীর পানি প্রবেশ করেছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ পুর্বাভাস ও সর্তকীকেন্দ্র তিস্তা নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে বিষয়টি নিশ্চিত করে জানায়, রোববার সন্ধ্যা ৬ টায় ডালিয়ার তিস্তা ব্যারাজ বাইশপুকুর পয়েন্টে তিস্তার পানি ৫২ দশমিক ৪২ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।

যা এখন পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়া রোববার দোয়ানী- ডালিয়া পয়েন্টে ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১২৩ মিলিমিটার। তিস্তা নদীতে পানি বৃদ্ধি পেতে থাকায় তিস্তা পরিবেষ্টিত লালমনিরহাটের নদীবর্তী কয়েকটি ইউনিয়নের বসবাসরত পরিবারগুলোতে আতঙ্ক বিরাজ করছে।

দোয়ানী-ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল আলম জানান, এ সময় তিস্তা নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বন্যা দেখা দিবে। আমরা বন্যা পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত আছি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ

তারেক রহমানের ভিডিও কনফারেন্স আচরণবিধি লঙ্ঘন নয়: ইসি সচিব

স্টাফ রিপোর্টার :: বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ...