Home / জাতীয় / তিন-চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে

তিন-চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে

আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেন, চিকুনগুনিয়া মহামারী আকার ধারণ করেছে তা বলা যাবে না। তবে নিয়ন্ত্রণে আনতে নাগরিকদের সচেতনতা জরুরি। এটাকে মহামারী বলা যাবে না। এই রোগের যে ব্যাপকতা রয়েছে, তা আগামী ৩ থেকে ৪ সপ্তাহের মধ্যে নিয়ন্ত্রণে আনব।

মেয়র আজ নগর ভবনে আয়োজিত চিকুনগুনিয়া প্রতিরোধে স্পেশাল ক্রাশ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আশাবাদ ব্যক্ত করেছেন।

তিনি ৩০৩ জন স্প্রে ম্যান, ১৪৮টি ফগার মেশিন এবং ২৭১টি হস্তচালিত মেশিন দ্বারা পরিচালিত মশক নিধন কার্যক্রম সরেজমিন পরিদর্শন এবং অঞ্চল ৪ এ চিকুনগুনিয়া প্রতিরোধে স্পেশাল ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন।

সাঈদ খোকন বলেন, ডিএসসিসি এলাকায় কারও বাসার সামনে ফগার মেশিনে ওষুধ প্রয়োগের সময় কেউ বাসার ভেতরে যাওয়ার আহ্বান জানালে কর্মীরা যেতে বাধ্য থাকবে। তিনি বলেন, সীমিত লোকবল নিয়ে ডিএসসিসি চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে সাধ্যমতো চেষ্টা করছে।

ডিএসসিসি এলাকার সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, এ রোগের বিষয়ে আপনারা আতঙ্কিত হবেন না। সবাই এক সঙ্গে কাজ করে সচেতনতার মাধ্যেমে এই সংকট মোকাবেলা করা সম্ভব।

সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া শুধু বাংলাদেশ নয় ভারত, পাকিস্তান ও নেপালেও ছড়িয়েছে।

তিনি বলেন, সিঙ্গাপুর গত দুই সপ্তাহ আগে ডেঙ্গুর ভ্যাকসিনেশন বাজারজাত করার সিদ্ধান্ত নিয়েছে। চিকুনগুনিয়ার জন্য ট্রায়ালের কাজ চলছে। আশা করি দ্রুতই তারা সফল হবে। তখন আমরাও এটা দেশে নিয়ে আসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ড়ম

‘সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা সমস্যা সমাধানে জনমত সৃষ্টি হয়েছে’

স্টাফ রিপোর্টার :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা সমস্যা সমাধানে ...