ব্রেকিং নিউজ

তালেবানদের হামলায় ৩০ আফগান সেনা নিহত

আফগানিস্তানে তালেবান বিদ্রোহীদের হামলায় ৩০ সেনা সদস্য নিহত হয়েছে। বাদঘিস প্রদেশের পশ্চিমে সরকার নিয়ন্ত্রিত একটি সামরিক ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে। তালেবানরা সামরিক ঘাঁটিটি দখল করে নেয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আজ বুধবার সকালের দিকে এই হামলার ঘটনা ঘটে।

প্রাদেশিক গভর্নর আবদুল কাফুর মালিকজাই বলেন, ‘ঈদ উপলক্ষে যুদ্ধবিরতির পর এটাই তালেবানদের প্রথম বড় কোনো হামলা।’ তিনি বলেন, ‘সকালের দিকে তালেবানরা দুটি নিরাপত্তা চৌকিতে হামলা করে।’

বালামেরঘাব জেলার একটি সামরিক ঘাঁটি তালেবানদের লক্ষ্য ছিল বলে জানান বাদঘিস প্রাদেশিক পরিষদের প্রধান আব্দুল আজিজ বেক।

আজিজ বেক জানান, কয়েক ঘণ্টা লড়াইয়ে নিহত হয় ৩০ আফগান সৈন্য। এ ছাড়া তাঁরা দখল করে নেয় সামরিক ঘাঁটিটি।

প্রদেশের বিভিন্ন অংশে ১৫ তালেবান যোদ্ধা নিহত হয়েছে বলেও জানান আজিজ বেক। এই হামলা বিষয়ে তালেবানদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তালেবানদের তিনদিনের যুদ্ধবিরতির আগে আফগান সরকারের পক্ষ থেকে রমজান ও ঈদ উপলক্ষে এক যুদ্ধবিরতির ঘোষণা আসে। পাল্টা ঘোষণায় তালেবানরাও ঈদ উপলক্ষে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করে।

সরকার পক্ষ থেকে পূর্বে ঘোষিত যুদ্ধবিরতির সময়সীমা শেষ হওয়ায় গতকাল মঙ্গলবার প্রেসিডেন্ট আশরাফ গনি যুদ্ধ বিরতির সময়সীমা আরো ১০ দিন বাড়িয়ে দেন।

অনেকেই সরকার পক্ষ থেকে এই যুদ্ধবিরতির সমালোচনা করছেন। তাঁদের ভাষ্যে, এই যুদ্ধ বিরতির সুযোগেই তালেবানরা রাজধানী কাবুলসহ সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন জায়গায় অনায়াসে ঢুকে হামলা চালাবার সুযোগ পাচ্ছে।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তান ছেড়ে দেওয়ার পর থেকে তালেবান বিদ্রোহীরা বর্তমানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো ও প্রেসিডেন্ট গনি সরকারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

স্টাফ রিপোর্টার :: রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ...