ব্রেকিং নিউজ

তামাক নিয়ন্ত্রণ পদক পেল ঢাকা আহছানিয়া মিশন

ঢাকা আহছানিয়া মিশন

স্টাফ রিপোর্টার :: তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেয়েছে ঢাকা আহছানিয়া মিশন।

বৃহস্পতিবার পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত ‘তামাক নিয়ন্ত্রণ পদক ২০১৮’ শীর্ষক অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

ঢাকা আহছানিয়া মিশনের পক্ষে পুরস্কার গ্রহণ করেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ড. এম এহছানুর রহমান। পুরস্কারের মধ্যে ছিল ক্রেস্ট ও চেক। উক্ত অনুষ্ঠানে দুই ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়- প্রতিষ্ঠান এবং গবেষণা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য খাতে সরকার কর্তৃক গৃহীত নানা উদ্যোগ ও সফলতার কথা তুলে ধরেন। দেশে প্রতি বছর দেড় লাখ লোক তামাকজনিত কারণে মারা যায়, উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃত। তবে এই সফলতা ধরে রাখা সম্ভব হবে না যদি তামাক ও তামাকজাত পণ্য ব্যবহার নিয়ন্ত্রণ করা না যায়।

তামাক উৎপাদন কমাতে তামাকচাষীদের অন্যান্য লাভজনক অর্থকরী ফসল চাষের জন্য উদ্বুদ্ধ করার প্রতি তিনি গুরুত্ব আরোপ করেন।

সরকার মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে, এ কথা উল্লেখ করে তামাকের বিরুদ্ধেও একই ধরনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি। প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, জাতীয় তামাকবিরোধী প্ল্যাটফর্মের মাধ্যমে তামাকবিরোধী কার্যক্রম আরো বেগবান হবে। দেশের ভবিষ্যৎ প্রজন্ম আজ তামাক ও মাদকের জন্য যে ঝুঁকিতে রয়েছে তার বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধি করতে দেশব্যাপী প্রচারণা চালানো প্রয়োজন।

অনুষ্ঠানে গবেষণার স্বীকৃতিস্বরুপ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. এম মোস্তফা জামানকে পুরস্কার দেওয়া হয়।

রাজধানীর শেরেবাংলা নগরে পিকেএসএফ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং জাতীয় অধ্যাপক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মালিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, মহাব্যবস্থাপক (কার্যক্রম) ড. শরীফ আহমেদ চৌধুরী, জাতীয় তামাকবিরোধী প্ল্যাটফর্মের সমন্বয়কারী ডা. মাহফুজুর রহমান ভূইয়া।

অনুষ্ঠানে ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের প্রধান ইকবাল মাসুদ এবং তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন করছে এমন প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা আহছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে তামাকবিরোধী কার্যক্রম চালাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এসডিজি'র তৃতীয় বর্ষপুর্তি উদযাপন করলো উন্নয়ন সংগঠন গুলো

এসডিজি’র তৃতীয় বর্ষপুর্তি উদযাপন করলো উন্নয়ন সংগঠন গুলো

স্টাফ রিপোর্টার :: টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ’র (এসডিজি) তৃতীয় বর্ষপুর্তি উদযাপন উপলক্ষে ...