ঢালচরে বাতিঘর ও কোস্টাল রেডিও স্টেশন হচ্ছে

ঢালচরে বাতিঘর ও কোস্টাল রেডিও স্টেশন হচ্ছেশিপুফরাজী, চরফ্যাশন :: সমুদ্রপথে নিরাপদে জাহাজ চলাচল ও উপকূলীয় এলাকায় নৌ-নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য চরফ্যাশনের ঢালচর সহ দেশের উপকূলীয় ৭টি অঞ্চলে বাতিঘর ও কোস্টাল রেডিও স্টেশন স্থাপন করা হবে। চরফ্যাশনের ঢালচরে বাতিঘর ও কোস্টাল রেডিও স্টেশন স্থাপন করা হলে নৌ দুর্ঘটনা রোধ, জাহাজের অবস্থান নির্ণয়, ঝড়-দুর্যোগ থেকে রক্ষা ও দিক নিন্দেশনা দিতে সহযোগিতা করবে স্টেশনটি।

অন্যদিকে চরফ্যাশনসহ জেলার বাইরেও ছোট, বড় ও মাঝারি শিল্প উদ্যোক্তা, নৌ পরিবহন ব্যবসায়ী, জাহাজ মালিক-শ্রমিক বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পাবে বলে মনে করছেন ঢালচর ইউপি চেয়ারম্যান। নিশ্চিত হবে সমুদ্রে নৌ নিরাপত্তা । বাতিঘর ও স্টেশন স্থাপন জন্য সাড়ে ৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে এর অত্যাধুনিক কমান্ড ও কন্ট্রোল সেন্টার নির্মাণ করা হবে। ‘এস্টাবলিশমেন্ট অফ জিএমডি এসএস অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ এই প্রকল্পের বাতিঘরগুলো স্থাপন করবে। প্রকল্পটির প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৭০ কোটি ৮৯ লাখ টাকা। ২০১৪ সালের জানুয়ারিতে শুরু হওয়া এ প্রকল্পের বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত।

আগামি ২ র্মাচ ২০১৮ সকাল ১১.৪০ মিনিটে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান চরফ্যাশনের ঢালচরে বাতিঘর ও কোস্টাল রেডিও স্টেশন স্থাপন কাজের উদ্বোধন করবেন। এ সময় পরিবেশ ও বন উপমন্ত্রী আলহাজ্ব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি সহ নৌপরিবহন অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন ।

জানা গেছে, এই প্রকল্পের আওতায় উপকূলীয় অঞ্চলে (কক্সবাজার, সেন্টমার্টিন, কুতুবদিয়া, নিঝুমদ্বীপ, ঢালচর, দুবলারচর, কুয়াকাটা)সহ সাতটি জায়গায় কোস্টাল রেডিও স্টেশন ও বাতিঘর নির্মাণ করা হবে।

বর্তমানে বাংলাদেশের সমুদ্র উপকূলে তিনটি বাতিঘর রয়েছে। কুতুবদিয়ায় ১৮৪৬ সালে প্রথম বাতিঘর স্থাপন করা হয়। কক্সবাজার ও সেন্টমার্টিনে ১৯৭৬ সালে স্থাপন করা হয় বাকি দুটি। এগুলোর অবস্থা খুবই নাজুক।পুরাতন বাতিঘর মেরামত সহ নতুন করে উপকূলীয়ে এলাকার ৪টি অঞ্চলে বাতিঘর ও ৭টি কোস্টাল রেডিও স্টেশন স্থাপন করা হলে সমুদ্রের যেকোন স্থানে জাহাজ বিপদগ্রস্ত হলে জিএমডিএসএস সিস্টেমের মাধ্যমে জাহাজের অবস্থান নির্ণয় করা সম্ভব হবে।

এ প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের উপকূলে নৌ-নিরাপত্তা ব্যবস্থা, নেভিগেশনাল সহায়তা ও যোগাযোগ ব্যবস্থা স্থাপন এবং পরিচালনা করা সম্ভব হবে। পাশাপাশি বাংলাদেশের সমুদ্রপথে দেশি-বিদেশি জাহাজগুলোর সঙ্গে ২৪ ঘণ্টা যোগাযোগ স্থাপন সহজ হবে বলে সংশ্লিষ্টরা জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মৎস্য ও কৃষি অর্থনীতিতে সমৃদ্ধ কুমিল্লার বক্সগঞ্জে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক ...