ঢাবি ‘গ’ ইউনিট বিষয়ে আদেশ ২৮ নভেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাণিজ্য অনুষদ, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল করে পুনঃভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে আগামী ২৮ নভেম্বর সোমবার আদেশ দেবে হাইকোর্ট।

একই সাথে আদেশ না দেয়া পর্যন্ত এই ইউনিটের ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট সকল কার্যক্রম স্থগিত রাখতে বলেছে আদালত।

বিচাপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরী ও মো. জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ বুধবার শুনানি শেষে এই আদেশের দিন ধার্য করে।

বুধবার নির্ধারিত আদেশের শুনানিতে আজ প্রথমেই আদালত বিশ্ববিদ্যালয়ের পক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেলকে জানায়, ‘গ’ ইউনিটে যে ছয়টি প্রশ্ন ভুল ছিল- তা পুনরায় পরীক্ষা নিতে চায় আদালত।

তবে এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে বিস্তারিত কিছু জানেন না বলে অবহিত করলে আদালত তাকে সমস্ত কিছু জেনে আগামী ২৮ নভেম্বর আসতে আদেশ দেয়।

গতকাল মঙ্গলবার সকালে এই বেঞ্চেই ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ১২ জন শিক্ষার্থী একটি রিট দায়ের করেন। রিটে প্রকাশিত আগের ফলাফলের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশনা চাওয়া হয়।

এতে শিক্ষা সচিব, ঢাবি ভিসি, রেজিস্টার ও ‘গ’ ইউনিটের ডিনকে বিবাদী করা হয়। পরে এ বিষয়ে দুপুরে শুনানি হলে, আদালত আজ বুধবার আদেশের দিন ধার্য করেছিল।

আদালতে আজ বুধবার রিটকারীদের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট আনিসুল হক ও মনজিল মোরসেদ। আর বিশ্ববিদ্যালয়ের পক্ষের আইনজীবী ছিলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, এমকে রহমান, আলতাব হোসেন ও মিসবাহ উদ্দীন।

উল্লেখ্য, গত সোমবার এই পরীক্ষা বাতিল ও নতুন করে পরীক্ষা নেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন ও অনশন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

এরআগে ঢাবি ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক সাংবাদিকদের জানান, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অসঙ্গতি পাওয়া গেছে। তাই এই অনুষদের ভর্তি পরীক্ষা বাতিল করা ছাড়া আর কোনো উপায় নেই।

তিনি বলেন, আসলেই যারা মেধা তালিকায় সর্বোচ্চ স্থানে অবস্থান করছে, তাদের উচ্চ শিক্ষায় সুযোগ করে দেবার জন্যই কর্তৃপক্ষ আবার এই ইউনিটের ভর্তি পরীক্ষা নেবার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাণিজ্য অনুষদের ‘গ’ ইউনিট বাতিল হওয়া ভর্তি পরীক্ষা আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...