ঢাবি ভর্তি: ‘গ’ ইউনিটের পরীক্ষা বাতিল, ‘খ’ ইউনিটের সাক্ষাৎকার স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল বাতিল করে আবার পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরীক্ষার তারিখ শিগগির জানানো হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের মৌখিক পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে ডিনস কমিটির জরুরি বৈঠকে ‘গ’ ইউনিটের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘গ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে কিছু প্রশ্নে ভুল থাকায় শিক্ষার্থীদের সঠিক মূল্যায়ন করা সম্ভব হয়নি। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের উত্তরপত্র নিয়েও প্রশ্ন উঠেছে।’

তিনি বলেন, ‘কমিটি মনে করেছে, বারবার পুনর্মূল্যায়ন না করে নতুন করে পরীক্ষা নেওয়া হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের স্বচ্ছতা রক্ষার্থে আবার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিনস কমিটি।’

ডিনস কমিটি সূত্র জানায়, ‘শিক্ষার্থীরা আগের প্রবেশপত্র দিয়েই ফের পরীক্ষা দিতে পারবেন। নতুন করে আবেদন করতে হবে না। প্রবেশপত্র হারিয়ে ফেললে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নতুন করে ডাউনলোড করা যাবে।’

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর  শুক্রবার ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ফলাফল ৩১ অক্টোবর সোমবার প্রকাশিত হয়।

‘গ’ ইউনিটের ৮টি বিভাগের অধীনে ৯৮০টি সিটের জন্য ৩৭ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন এবং এদের মধ্যে ২ হাজার ৭২৭ জন উত্তীর্ণ হন।

গত ১ নভেম্বর প্রত্যাশিত ফলাফল না পেয়ে ব্যাবসায় শিক্ষা অনুষদের ডিনের কাছে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এর পরপরই ভর্তি কমিটির জরুরি সভায় বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। বৈঠকে উত্তরপত্রের অসঙ্গতিগুলোর সত্যতা পাওয়া যায়। এরপরই কমিটি ফলাফল বাতিল ঘোষণা করে উত্তরপত্র পুনর্মূল্যায়ন শুরু করে।

গত ২ নভেম্বর পুনর্মূল্যায়িত ফলাফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। এরপরও আরও অনেক শিক্ষার্থীর কাছ থেকে ফলাফল পুনর্মূল্যায়নের আবেদন আসায় আবার পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় ডিনস কমিটি।

খ ইউনিটের মৌখিক পরীক্ষা স্থগিত

ঢাবির ‘খ’ ইউনিটের মৌখিক পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার রাতে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, অনিবার্য কারণবশত মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছে, পরে বিস্তারিত জানানো হবে।

প্রসঙ্গত, গত ২১ অক্টোবর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফলাফল প্রকাশের পর মাদ্রাসা শিক্ষার্থীদের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ভর্তি প্রক্রিয়া ৪ মাসের জন্য স্থগিত করে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...