ঢাকা লিট ফেস্ট শুরু হচ্ছে

ঢাকা লিট ফেস্ট শুরু হচ্ছেস্টাফ রিপোর্টার :: তিন দিনব্যাপী ঢাকা লিট ফেস্ট বৃহস্পতিবার (১৬ নভেম্বর) থেকে বাংলা একাডেমিতে শুরু হচ্ছে। সকাল ১০টায় উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সিরিয়ার আরবী ভাষার জনপ্রিয় কবি এডোনিস এবং বাংলাদেশের প্রতিষ্ঠান যাত্রিক প্রোডাকশন্স লিমিটেডের পরিচালকরা।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক প্রোডাকশন্স লিমিটেড যৌথভাবে এ উৎসবের আয়োজন করছে।

এবার উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। বাংলাদেশের প্রায় ২৫০ জনসহ প্রায় ৩২০ জন লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন। উৎসব চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

এ বিষয়ে যাত্রিকের প্রযোজক ও পরিচালক সাদাফ সায জানান, উৎসবে শ্রীলংকা, ভারত, কানাডা, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভুটানসহ ৩১টি দেশের লেখক, সাহিত্যিকরা অংশ নেবেন। তিন শতাধিক লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন।

তিনি জানান, এবার উৎসবে শতাধিক সেশন থাকবে। এসব সেশনে থাকবে বিষয়ভিক্তিক সেমিনার, আলোচনা সভা ও বিভিন্ন দেশের লেখকদের মধ্যকার সাহিত্যসহ নানা বিষয় এবং বিভিন্ন ভাষার সাহিত্য নিয়ে মতবিনিময়। অন্যান্য বিষয়সহ বিভিন্ন সেশনের মধ্যে থাকবে নানা ভাষার কবিতা, কথাসাহিত্য, গবেষণা, রোহিঙ্গাদের নিয়ে আলোচনা, বিভিন্ন দেশের কবিদের স্বরচিত কবিতা পাঠ, বিশিষ্ট আবৃক্তিকারদের সেশন, নারী আন্দোলন, সাম্প্রতিক বিশ্বসাহিত্য। প্রথমদিনে থাকবে ২৭টি সেশন।

এবার উৎসব ভেন্যু হচ্ছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন, কবি শামসুর রাহমান সেমিনার কক্ষ ও একাডেমি প্রাঙ্গণে মঞ্চে কর্মসূচি পালিত হবে।

উৎসব আয়োজনে বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত পরিচালক ডা. কে এম মুজাহিদুল ইসলাম জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক যৌথভাবে উৎসবের আয়োজন করছে। একাডেমির কাজ মূলত উৎসব ভেন্যু হিসেবে আয়োজনের কর্মসূচিগুলো পালনের ব্যবস্থা করা। আয়োজনের অন্যান্য সবকিছু করছে মন্ত্রণালয় ও যাত্রিক কর্তৃপক্ষ।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমরা নির্বাচন বয়কট করবো না: ড. কামাল

স্টাফ রিপোর্টার :: জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...