ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে এনসিটিএফ এর সংলাপ

ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে এনসিটিএফ এর সংলাপঢাকা:: এনসিটিএফ রায়েরবাজার কমিটির আয়োজনে এমএসএম, বাংলাদেশ শিশু একাডেমি ও সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় ঢাকা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে শিশু অধিকার  পরিস্থিতি বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এনসিটিএফ সভাপতি আরিফুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন  জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মজিবুর রহমান,  অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ শহীদুল ইসলাম,  অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সাইদুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা রাশিদা বেগম, বাংলাদশে শিশু একাডেমি, জেসমিন আক্তার, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, সোনিয়া ফারহানা রহমান, রিসার্স অফিসার (মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি), ডাঃ শামীমা আশরাফী সুইটি, মেডিকেল অফিসার (সিভিল সার্জন এর প্রতিনিধি), আবু জাফর মোহাম্মদ হোসেন, সিনিয়র অফিসার, সেভ দ্য চিলড্রেন, শায়লা সুলতানা, প্রোগ্রাম ম্যানেজার, এমএসএস, আফরিন আক্তার, প্রোগ্রাম অফিসার, এমএসএস, এনসিটিএফ ঢাকা জেলা কমিটির সদস্যবৃন্দ ও এনসিটিএফ রায়েরবাজার কমিটির ২১ জন সদস্য উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বিজয় দিবস উপলক্ষ্যে স্বাধীনতা যুদ্ধের আহত ও নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য শিশু ও অতিথিবৃন্দসহ সকলে এক মিনিট বিরতি পালন করে।

উক্ত সংলাপে এনসিটিএফ রায়েরবাজার কমিটির সদস্যবৃন্দ ২০১৪ সনে কমিটি গঠনের পর থেকে তাদের সম্পাদিত কাজ ও অর্জন সমূহ তুলে ধরে। তাছাড়াও শিশুরা বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা, স্বাস্থ্যকেন্দ্র এবং এ এলাকার বিভিন্ন প্রতিষ্ঠান  পরিদর্শন এর উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের প্রশ্ন আমন্ত্রিত অতিথিবৃন্দের বরাবর তুলে ধরে।

অতিথিবৃন্দ এনসটিএফ শিশুদের উপস্থাপন কৌশলের প্রশংসা করেন। শিশুরা যে শিশুদের অধিকার বিষয়ে সচেতন হয়ে বিভিন্ন ধরণের কাজ করেছে এর জন্য প্রশংসা করেন তারা। এ সময় তারা বলেন, এই শিশুদের কাজ দেখে আমরা অভিভূত। তোমরা আগামীদিনে যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠবে।

অতিরিক্ত পুলিশ সুপার, ঢাকা জেলা মহোদয় রায়েরবাজার এলাকায় যৌন হয়রানী (ইভ টিজিং), বাল্যবিবাহ, শিক্ষক কর্র্তৃক যৌন হয়রানী মূলক আচরণ করা সহ যে কোনো ধরণের শিশু অধিকার ও নির্যাতনের ঘটনা ঘটলে তাকে জানাতে বলেন এবং তিনি তার মোবাইল নম্বর প্রদান করেন ও তাকে জানালে তাৎক্ষনিক ব্যবস্থা নেবেন বলে জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বলে,ন তোমরা কাজ করো, সমস্যা হলে আমাদের জানাবে ঢাকা জেলা প্রশাসন তোমাদের পার্শ্বে থাকবে। জন্ম নিবন্ধন করতে টাকা লাগে এবিষয়ে প্রশ্নোত্তরে বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা বা জেলা শিশু বিষয়ক কর্মকর্তার মাধ্যমে রায়েরবাজার বস্তি এলাকার শিশুরা বিনামূল্যে জন্ম নিবন্ধন করতে পারবে।- প্রেসবিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুলনা বিএল কলেজ ছাত্রী গৃহবধূ সোনালী

‘যদি মরে যাই তাহলে শুধু রবিনই দায়ী থাকবে’

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় মৃত্যুর পূর্বে খুলনা বিএল ...