ঢাকায় শুরু হচ্ছে দু’দিনব্যাপী যাকাত ফেয়ার

ঢাকায় শুরু হচ্ছে দু'দিনব্যাপী যাকাত ফেয়ার স্টাফ রিপোর্টার :: : মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত – প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ১১ মে শুক্রবার থেকে ৬ষ্ঠ বারের মত দু’দিনব্যাপী যাকাত ফেয়ার ২০১৮ শুরু হচ্ছে। ১১ মে শুক্রবার সকাল ১১টায় রাজধানীর গুলশানে অবস্থিত বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশান অনুষ্ঠিতব্য এ ফেয়ারের উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে ১১ ও ১২ মে ২০১৮ শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ যাকাত ফেয়ার।

এবারের যাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে ইসলামি ব্যাংক্স কনসালটেটিভ ফোরাম, এক্সিম ব্যাংক, কোহিনুর ক্যামিক্যল সহ দেশের বিভিন্ন সনামধন্য প্রতিষ্ঠান। যাকাত ফেয়ারে যাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বই, হিজাব, যাকাত ভিত্তিক সংস্থার কার্যক্রম উপস্থাপন এবং বিভিন্ন বাণিজ্যিক স্টল থাকবে।

আজ বুধবার (৯ মে) সকালে বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির সদস্য সচিব এ এম এম নাসির উদ্দিন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংস্থার ম্যানেজমেন্ট কনসালটেন্ট মুহাম্মদ আবদুল কাইয়ুম, জেনারেল ম্যানেজার জনাব খন্দকার জাকারিয়া আহমেদ এবং মুহাম্মদ রেজাউল করিম । যাকাত ফেয়ার প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে সন্ধ্যা ৬:৩০টা পর্যন্ত চলবে। যাকাত ফেয়ার সকলের জন্য উন্মুক্ত।

সংবাদ সম্মেলনে সদস্য সচিব এ এম এম নাসির উদ্দিন জানান, তিনটি উদ্দেশ্য নিয়ে যাকাত ফেয়ারের আয়োজন করা হয়েছে, (১)যাকাতের মত একটি বিরাট সম্পদ উৎসের সম্ভাবনা, গুরুত্ব-তাৎপর্য ও বিধি-বিধান সম্পর্কে জনসাধারনকে সচেতন ও অবহিত করা। (২) ব্যক্তিগত যাকাতের হিসাব নিরুপন, বিশেষ করে, ব্যবসায় যাকাত নির্ণয়ে (ক্যালকুলেশন)  সহযোগিতা করা, এবং সংস্লিষ্ট মাসাল- মাসায়েল সম্পর্কে অবহিত করা এবং (৩) যাকাতের মাধ্যেমে দারিদ্র বিমোচন ও মানব উন্নয়নে নিয়োজিত বিভিন্ন সংস্থার সাফল্য ও অভিজ্ঞতা বিনিময় এবং তা জনসাধারনকে অবহিত করা। তিনি দেশের সুধীজন এবং বিত্তশালীসহ সংশ্লিষ্ট সকলকে ব্যক্তিগত যাকাতের সঠিক হিসাব নিরূপনসহ ব্যবসায় জাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।

এবারের যাকাত ফেয়ার চলাকালীন মোট চারটি অধিবেশন অনুষ্ঠিত হবে। মহিলাদের জন্য থাকবে পৃথক ও বিশেষ প্রশ্নোত্তর সেশন। দ্বিতীয় দিন সকালে যাকাত ক্যালকুলেশন ও মাসআলা-মাসাইল এর ওপর একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

যাকাত তহবিল ব্যবহার করার মাধ্যমে স্বাবলম্বী হওয়ার অভিজ্ঞতা বর্ণনার অনুষ্ঠান পরিচালিত হবে এবং বিকেলে ‘অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ এবং অভ্যন্তরীণ সম্পদ সমাহারে যাকাতের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও নাগরিক অংশ নিবেন। সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লে: জে: (অব:) এম নুরুদ্দীন খান, সাবেক প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী,  বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সাবেক মহাপরিচালক মুস্তফা জামান আব্বাসী, ইসলামি ব্যাংক’স কনসালটেটিভ ফোরাম এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল, বিশিষ্ট পরমানু বিজ্ঞানী প্রফেসর ড. এম. শমসের আলীসহ সমাজের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিবর্গ যাকাত ফেয়ারে বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা যায়।

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএন এর মামলা

নিউজ ডেস্ক ::  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার কয়েকজন সহকারীর বিরুদ্ধে ...