ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে বাপাউবো ও সেনাবাহিনীর মধ্যে সমঝোতা

ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে বাপাউবো ও সেনাবাহিনীর মধ্যে সমঝোতাস্টাফ রিপোর্টার :: ঢাকা-নারায়নগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের অভ্যন্তরে বন্যানিয়ন্ত্রণ ও জলাব্ধতা দূরীকরণে নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করার জন্য “ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (২য় পর্যায়)” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে এ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, এমপি, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক বৃন্দসহ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ, পানি সম্পদ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিস, এএফডব্লিউসি, পিএসসি, মহাপরিচালক, ২৪ ইঞ্জিনিয়ার কনষ্ট্রাকশন ব্রিগেড, এবং লেঃ কর্ণেল মোহাম্মদ রুমিও নওরীন খান, পিএসসি, প্রকল্প পরিচালক, ঢাকা সেনানিবাস উপস্থিত ছিলেন।

প্রকল্প এলাকার ভয়াবহ জলাবদ্ধতা থেকে উত্তোরণের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠানের সমীক্ষার সুপারিশের আলোকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক “ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (২য় পর্যায়)” শীর্ষক প্রকল্পটি প্রণয়ন করা হয়। ০১ জুলাই ২০১৬ হতে ৩০ জুন ২০২০ পর্যন্ত মেয়াদে ৫৫৮১৯.৭৯ লক্ষ টাকা ব্যয় সম্বলিত প্রকল্পের ডিপিপি ০৯ আগস্ট ২০১৬ তারিখে একনেক কর্তৃক অনুমোদিত হয়।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকায় নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, প্রকল্প এলাকার জনগণের স্বাভাবিক জীবনমান নিশ্চিতকরণসহ আর্থ-সামাজিক ও পরিবেশগত মানোন্নয়ন এবং প্রকল্প এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ ডিএনডি এলাকার প্রায় ২০ লক্ষ মানুষের জলাবদ্ধতার দুর্ভোগ লাঘব হবে।

প্রকল্প বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয়ের সাথে ঢাকা (দক্ষিণ) ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এবং স্থানীয় সরকার বিভাগ সম্পৃক্ত থাকবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হিলিতে এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্টকে সংবর্ধনা

হিলিতে এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্টকে সংবর্ধনা

গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর) প্রতিনিধি :: হিলিতে এফবিসিসিআই এর সিনিয়র ...