ডা. মন্টির উদ্যোগে চালু হচ্ছে ‘ডা. সিরাজুল ইসলাম ‘বৃদ্ধনিবাস’ ও ‘ফ্রি ডক্টরস চেম্বার’

ডা. মন্টির উদ্যোগে চালু হচ্ছে ‘ডা. সিরাজুল ইসলাম ‘বৃদ্ধনিবাস’ ও ‘ফ্রি ডক্টরস চেম্বার’স্টাফ রিপোর্টার :: অবশেষে আগামী ২০ জুলাই নোয়াখালীর চাটখিলে উদ্বোধন হচ্ছে মরহুম ‘ডা. সিরাজুল ইসলাম বৃদ্ধনিবাস ও ফ্রি ডক্টরস চেম্বার’। মরহুমের পূত্র তরুন শিল্পপতি ডা. রুবাইয়াত ইসলাম মন্টির ব্যক্তিগত উদ্যোগে ‘ডা. সিরাজুল ইসলাম বৃদ্ধনিবাস ও ফ্রি ডক্টরস চেম্বার’ প্রতিষ্ঠা করা হয়।

এ দিন সকাল ১০ টায় আনুষ্ঠানিক ভাবে বৃদ্ধনিবাস ও ফ্রি ডক্টরস চেম্বার উদ্বোধন করবেন মরহুমের পূত্র ডা. রুবাইয়াত ইসলাম মন্টি।

প্রাথমিক ভাবে সমাজ ও পারিবারিক সুবিধা বঞ্চিত ১৫ জন বৃদ্ধকে নিয়ে এ বৃদ্ধনিবাস ও ফ্রি ডক্টরস চেম্বার এর যাত্রা শুরু হবে। এ ১৫ জনের বাহিরে এলাকার গরীব অসহায়দের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হবে।

নোয়াখালীতে এরকম বৃদ্ধনিবাস ও ফ্রি ডক্টরস চেম্বার এটাই প্রথম। পিতার পদাঙ্ক অনুসরন করে মানব সেবায় নিজেকে উৎসর্গ করে করে চলেছেন ডা. মন্টি। ২০১৫ সালে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় পিতা মরহুম ডা. সিরাজুল ইসলামকে হারান ডা. রুবাইয়াত ইসলাম মন্টি। পিতার অনুপস্থিতিতে বিশাল পারিবারিক ব্যবসা বানিজ্যের দায়িত্ব ভার গ্রহন করেন তিনি।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান সুমনা গ্রুপ অফ কোম্পানীজের চেয়ারম্যান ডা. মন্টি শত ব্যস্ততার মাঝেও মানবসেবা চালিয়ে যাচ্ছেন বিরামহীন ভাবে। বিভিন্ন অসহায় ব্যক্তি, প্রতিষ্ঠানকে অর্থনৈতিক সহায়তার পাশাপাশি নিজের পিতার প্রতিষ্ঠিত ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হসপিটালের উদ্দ্যোগে বছরের পর বছর অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে ব্যাপক আলোচিত হয়েছেন। এই মেডিকেল কলেজের উদ্দ্যোগে দেশের বিভিন্ন স্থানে ফ্রি মেডিকেল ক্যাম্পসহ চিকিৎসার নানাবিদ উদ্দ্যোগ গ্রহন করা হয়ে থাকে।

ডা. মন্টির মানবসেবা ও মানবিকতার হাজারও দৃষ্টান্ত রয়েছে।

এ প্রসঙ্গে ডা. রুবাইয়াত ইসলাম মন্টি বলেন, এই অঞ্চলে সুবিধাবঞ্চিত ও অসহায় বৃদ্ধদের জন্য তেমন কোন সেবা প্রতিষ্ঠান গড়ে উঠে নাই, আমি মনে করি বৃদ্ধনিবাসের মাধ্যমে মানবিক কার্যক্রম ফলপ্রসু হবে এবং বৃদ্ধরা তাদের জীবনের শেষ দিনগুলি ঝামেলাহীন ভাবে কাটাতে পারবেন।

উল্লেখ্য, নোয়াখালীতে বৃদ্ধদের কল্যাণে এই ধরণের উদ্যোগ সর্বপ্রথম ডা. রুবাইয়াত ইসলাম মন্টি গ্রহণ করেছেন। ডা. রুবাইয়াত ইসলাম মন্টি’র দাদার নামে প্রতিষ্ঠিত ‘ডা. সুলাতান মাহমুদ কল্যাণ ট্রাস্ট’-এর মাধ্যমে প্রান্তিক সুবিধাবঞ্চিত ও হতদরিদ্র মানুষের কল্যাণে বিভিন্ন মানবিক ও সামাজিক কর্মকান্ড পরিচালিত হচ্ছে। বর্তমানে প্রতিষ্ঠিত বৃদ্ধনিবাস ও ফ্রি ডক্টরস চেম্বার প্রতিষ্ঠানদ্বয় অতীতের ধারাবাহিকতায় সম্পূর্ণ মানবিক ও সামাজিক দায়বদ্ধ কার্যক্রম চালিয়ে যাবে।

বর্তমান সামাজিক প্রেক্ষাপটে শিল্পপতি কিংবা রাজনীতিবিদদের মাঝে স্বার্থবিহীন মানবপ্রেম বা সামাজিক কর্ম দেখা যায়না। কিন্তু সম্পূর্ন মানবিকতার প্রতি শ্রদ্ধাশীল হয়ে মাটি ও মানুষের টানে ডা. রুবাইয়াত ইসলাম মন্টি’র এসব সামাজিক কর্মগুলি দৃষ্টান্ত হয়ে থাকবে যুগের পর যুগ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পুনর্বাসনের মাধ্যমে ভিক্ষুকমুক্ত

পুনর্বাসনের মাধ্যমে ভিক্ষুকমুক্ত

মোনাসিফ ফরাজী সজীব, মাদারীপুর প্রতিনিধি :: পুনর্বাসনের মধ্য দিয়ে আজ শনিবার থেকে ...