ব্রেকিং নিউজ

ডায়াবেটিস আক্রান্ত রোগী ৪০ কোটি

ডায়াবেটিস আক্রান্তষ্টাফ রিপোর্টার :: বর্তমান বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪০ কোটি এবং ২০৩০ সালে এ সংখ্যা ৫০ কোটি ছাড়িয়ে যাবে। আশির দশকে এ দেশে ডায়াবেটিসের প্রবণতা ছিল মাত্র দুই শতাংশের মতো। সেখানে আজ তা ঢাকা শহরেই প্রায় ১০ শতাংশ ছুঁয়েছে এবং প্রি-ডায়াবেটিসের (ডায়াবেটিসের আগের ধাপ) হার আরো প্রায় ১০ শতাংশ।
সামপ্রতিক গবেষণায় দেখা গেছে, গ্রামাঞ্চলেও এর সামগ্রিক প্রবণতা প্রায় ৫ থেকে ৮ শতাংশ। এভাবে বাড়তে থাকলে শুধু ডায়াবেটিসের কারণেই দেশের অর্থনৈতিক ভারসাম্য মারাত্মক চ্যালেঞ্জের সম্মুখীন হবে। শুধু দেশেই এখন ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ৯০ লাখ। সেই সঙ্গে প্রতি বছর এক লাখ নতুন রোগী যুক্ত হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস এমন একটি রোগ- যার কারণে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের কার্যক্ষমতা হ্রাস পেয়ে হার্ট অ্যাটাক, কিডনি ফেইলিউর, অন্ধ হয়ে যাওয়া, পায়ে পচন, এমনকি পা কেটে ফেলার প্রয়োজনীয়তা দেখা দেয়।

তারা মনে করেন, বৈশ্বিক এই স্বাস্থ্য সমস্যাকে নিয়ন্ত্রণ বা প্রতিরোধে দরকার জনসচেতনতা এবং জনসম্পৃক্ততা। সময়মতো ইন্টারভেশন (খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরিবর্তন), নিয়মিত হাঁটার দ্বারা প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব।

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘স্বাস্থ্যসম্মত জীবনযাপন করি, ডায়াবেটিস থেকে মুক্ত থাকি’। দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দেশজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করছে।
কর্মসূচির মধ্যে রয়েছে আজ সকাল ৮টায় শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত পদযাত্রা। সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত শাহবাগ (জাতীয় যাদুঘরের সামনে), ধানমন্ডি রবীন্দ্র সরোবর এবং এনএইচএন ও এইচসিডিপির বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়।
রোগটি নিয়ে আলোচনা ও প্রশ্নোত্তরে আয়োজন হবে সকাল সাড়ে ১০টায় বারডেম অডিটোরিয়ামে। আলোচনাসভার আয়োজন হবে দুপুর ১২টায় বারডেম অডিটোরিয়ামে। এতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী।
এছাড়া দিবসটি উপলক্ষে আজ সকাল ১০টায় পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সকাল ৮টা থেকে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ফ্রি হার্ট ক্যাম্পের আয়োজন করা হবে।
এসব অনুষ্ঠান ছাড়াও ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, কান্তি’র বিশেষ সংখ্যা ও সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে।
বিশ্ব ডায়াবেটিস দিবস উলক্ষে আজ সকাল ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বি বস্নকের সামনের বটতলা থেকে একটি শোভাযাত্রা বের করা হবে।
প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...