Home / এনজিও / ডরপ ও হেলভিটাসের পুস্তিকার মোড়ক উন্মোচন

ডরপ ও হেলভিটাসের পুস্তিকার মোড়ক উন্মোচন

ডরপ ও হেলভিটাসের পুস্তিকার মোড়ক উন্মোচন

প্রধান অতিথির বক্তব্য রাখছেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী

স্টাফ রিপোর্টার :: আমাদের গ্রামাঞ্চলের ৮৭ শতাংশ মানুষ উন্নত উৎসের পানি সুবিধার আওতায় রয়েছে। সংবিধানে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা বিধান নিশ্চিত করার পাশাপাশি এসডিজি অর্জনে পানি খাতকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

আজ শনিবার (২১ অক্টোবর) সকালে রাজধানীর শেওড়াপাড়াস্থ বেসরকারী সংস্থা ডরপ এর সভা কক্ষে ‘পানিই জীবন: জীবনের গল্প’ শিরোনামের পুস্তিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। ডরপ ও হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, নিরাপদ পানির চাহিদা পূরণে বোতলজাত পানির চাহিদা বেড়েছে এবং এ ক্ষাতে সবার বিনিয়োগ বেড়েছে। পানির জন্য দেশের দক্ষিণাঞ্চলীয় মোড়েলগঞ্জ উপজেলাবাসী অবেহেলিত। ভূগর্বস্থ পানির লবণাক্ততার জন্য এখানকার মানুষ পুকুর ও বৃষ্টির পানির উপর নির্ভরশীল। প্রকাশিত বইটিতে সেখানকার বাস্তব চিত্র ফুটে উঠেছে।

বক্তারা বলেন, সরকারের অর্জনে বেসরকারী সংগঠনগুলোর অবদান রয়েছে। পনি সমস্যা সমাধানে সরকারী বেসরকারী সংগঠনগুলো কাজ করে যাচ্ছে। সরকারের ১৩টি মন্ত্রণালয় পানি নিয়ে কাজ করে থাকে। স্থানীয় নিরাপদ পানির চাহিদা পূরণে পিএসএফ রক্ষণাবেক্ষণে নজর দিতে হবে। এ ক্ষেত্রে সমাজে সচেতন ও উদ্যোগী সবাইকে সম্মিলিত ভাবে কাজ করতে হবে।

প্রধান অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী বক্তারা, স্থানীয় সরকারের নিরাপদ পানি ও স্যানিটেশন খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি এসডিজি লক্ষ্য অর্জনে দারিদ্র্য বিমোচনকে অগ্রাধিকার দিয়ে সরকারের মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রীক স্বপ্ন প্যাকেজ কর্মসূচীকে দেশব্যাপী সম্প্রসারণের আহবান জানান।

ডরপ’র চেয়ারম্যান মোঃ আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী পুস্তিকাটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব বেগম হোসনে আরা আক্তার ও মোড়েলগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ শাহ্‌-ই-আলম বাচ্চু।

ডরপ’ গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী মো: ওয়ালী উল্লাহ, ডরপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান ও মোহাম্মদ গোলাম মোক্তাদির, বাংলাদেশ ওয়াস এ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার, হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর উম্মে হাবিবা, হাজী রাজাউল্লাহ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম খান প্রমূখ।

 

 

 

Print Friendly, PDF & Email

About Sub Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)

‘পার্বত্য আদিবাসী নারীদের সমানাধিকার প্রতিষ্ঠা ও প্রথাগত প্রতিষ্ঠানে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে’

ঢাকা :: আজ শুক্রবার (২২ জুন) বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস), কাপেং ...