ট্রিপজিপ ট্যুর’র কিডস্‌ ক্যাম্প

ট্রিপজিপ ট্যুর'র কিডস্‌ ক্যাম্পস্টাফ রিপোর্টার :: ভ্রমণকে সহজ ও সুবিধাজনক করতে এবং নতুনত্বের অন্বেষণে ট্রিপজিপ ট্যুর সব সময় কাজ করে। এটি কেবলমাত্র একটি পর্যটন চক্র নয়, এটি বাংলাদেশের নতুন উদ্যোক্তাদের উৎসাহিত করা ও অভিজ্ঞতার পাশাপাশি বাইরের কার্যক্রমগুলোর সঙ্গে সম্পর্কিত সমস্যা সমাধানও এর প্রধান চালিকা শক্তি।

বাংলাদেশে খেলার মাঠের অভাবের কারণে ছেলেমেয়েরা বাড়ির বাইরে বেড়াতে পারে না। তাই বাইরের কার্যক্রমগুলো যেমন- স্ব-স্বীকৃতি, জীবন দক্ষতা, আত্ম-নির্ভরতা এবং যোগাযোগ রক্ষার বিষয় গুলো বাঁধাগ্রস্থ হয়। উদ্বিগ্ন বাবা-মায়েরা চান তাঁদের বাচ্চারা যেন ভাল স্বাস্থ্যের অধিকারী হয়। অন্যদের সঙ্গে চিন্তা ভাবনা ভাগ করার ক্ষমতা অর্জন করে। যেকোন সমস্যা সমাধানে দক্ষতা অর্জন করে এবং নিজের প্রতি একটি ভাল ধারণা নিয়ে সুখি ও সফল হতে পারে। বর্তমানে খোলা জায়গার অভাবে ঘরের বাইরের খেলা গুলো শিশু কিশোরদের কাছে থেকে হারিয়ে যাচ্ছে। ফলস্বরূপ, তারা ইলেকট্রনিক গ্যাজেটগুলোর উপর আরও মনোযোগী হচ্ছে এবং তাদের সুস্থ দেহ গঠন ও সামাজিক দক্ষতা অর্জন হ্রাস পাচ্ছে।

এ ধরনের সমস্যা সমাধানের লক্ষ্যে বাচ্চাদের প্রয়োজনীয়তা উপলব্ধি করে ট্রিপিজিপ ট্যুর ‘কিডস্‌ ক্যাম্প’ নামে একটি বিশেষ আয়োজন করে। যা শিশুদেরকে ক্যাম্পে বের করে আনে এবং তাদের বিভিন্ন বহির্বিভাগের কার্যক্রমগুলোর সঙ্গে যুক্ত করে। এটি গত ২৬-২৮ ডিসেম্বর পর্যন্ত গাজীপুরের মৌচাক জাতীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট বাংলাদেশ স্কাউট এ অনুষ্ঠিত হয়। শিশুরা যত দিন ক্যাম্পে অবস্থান করেছিল ততদিন ক্যাম্পটি এর চারপাশে ঘুরে দেখার সুযোগ করে দেয়।

সন্তানরা যখন টিভি, মোবাইল ফোন এবং ইন্টারনেট থেকে বিরতি নেয় তখন তারা তাদের মধ্যে লুকায়িত সৃষ্টিশীল ক্ষমতা গুলো আবিষ্কার করতে পারে এবং বাস্তব জগৎ সম্পর্কে জ্ঞান লাভ করে। তারা বুঝতে পারে, কাজ করার প্রচুর ক্ষেত্র রয়েছে। হতাশা সহ্য করে, নতুন বিষয় গুলো চেষ্টা করে দেখার ও শেখার জন্য এটি তাদের অণুপ্রেরণা যোগায়। এবং শেখায়, যখন অন্য কিছু চেষ্টা করা হয় তখন উন্নতি হবে।

ক্যাম্পে শিশুদের জন্য ক্রীড়া দক্ষতা, শৈল্পিক প্রতিভা এবং সাহসিক দক্ষতা উন্নত করার জন্য সঠিক নির্দেশনা, সরঞ্জাম এবং সুবিধা প্রদান করা হয়। বাচ্চারা যা করতে পছন্দ করে ক্যাম্পে এ ধরনের আয়োজন করা হয়। যা শিশুদেরকে খুব সহজেই নতুন কিছু আবিষ্কার করতে সক্ষম হয় এবং মেধার বিকাশ ঘটায়। বাবা-মা এবং শিক্ষকদের হস্তক্ষেপ ছাড়া শিশুদের নিজেদের সিদ্ধান্ত নিয়ে অনুশীলন করার জন্য এটি নিখুঁত জায়গা।

ক্যাম্পের নিরাপদ, যত্নশীল পরিবেশকে শিশুরা স্বাগত জানায়। একটি ক্যাম্পে যোগদান করা মানে একটি ঘনিষ্ঠ সম্প্রদায়ে যুক্ত হওয়া, যেখানে প্রত্যেকের উচিত একে অপরের সহযোগিতা এবং সম্মান করা। যখন তারা অন্যদের সাথে একটি কেবিনে বাস করে, তখন তারা কাজ গুলো ভাগ করে নেয়, মতানৈক্যের সমাধান করে, এবং আন্তরিক যোগাযোগের গুরুত্ব বাড়ায়। এটি আধুনিক জীবনের সংকীর্ণ অভিজ্ঞতার একটি বিস্ময়কর প্রতিষেধক হিসাবে কাজ করে। আউটডোর অভিজ্ঞতা বিশ্বের শিশু পরিচর্যাকে সমৃদ্ধ করে এবং সুস্থ শিশু উন্নয়নে সহায়তা করে। বাচ্চাদের ক্যাম্পটি বিশেষ করে বাংলাদেশের প্রাথমিক শিশুদের জন্য ডিজাইন করা হয়েছিল।

ট্রিপজিপ ট্যুর'র কিডস্‌ ক্যাম্পসেশনের ৩দিনকে মোট ৯টি ভাগে ভাগ করা হয়েছিল। এটি এমন ভাবে তৈরি করা হয় যা অংশ গ্রহণকারীদের একটি বড় অংশের সঙ্গে সংযুক্ত রাখে। কিডস্‌ ক্যাম্পে বাচ্চাদের অনুধাবন করতে শেখায় কীভাবে মানুষের সঙ্গে যুক্ত থাকা যায়, নিরাপদে থাকা যায় এবং শিশুদের মৌলিক চাহিদা পূরণের চেষ্টা করা হয়।

 

এখন বাচ্চারা বাইরের ক্রীড়াঙ্গনের সঙ্গে তেমন জড়িত হয় না। তাই সেশনে বেশ কিছু খেলাধুলা অন্তর্ভুক্ত করা হয়েছিল। যাতে শিশুদের শারীরিকভাবে সক্রিয় হতে ও বাইরের কার্যকলাপের সঙ্গে আনন্দ অনুভব করতে পারে। সেখানে বেশ কিছু কর্মশালার আয়োজন করা হয়, যেমন- গল্প লেখা ও গল্প বলা, ঘুড়ি বানানো ও ঘুড়ি উড়ানো এবং বিভিন্ন খেলাধুলা অনুষ্ঠিত হয়।

শিশুদের বিশেষভাবে ট্রেজার হান্টিং সেশন, লেইটিং সেশন এবং ঘুড়ি তৈরি সেশন দ্বারা মুগ্ধ করা হয়। তারা বিভিন্ন আকৃতির এবং রঙের ঘুড়ি আকাশে উড়িয়ে ছিল। এটি ছিল অনেকের জীবনে প্রথম ঘুড়ি উড়ানো। সামগ্রিকভাবে সমগ্র সেশনগুলো বাবা-মা ও শিশু উভয়ের কাছে ছিল অতিশয় জনপ্রিয়। বাচ্চারা অন্য বাচ্চাদের সঙ্গে মিশতে শিখেছিল এবং তাদের আত্মসম্মান ও শ্রদ্ধাবোধের বিকাশ দেখে অভিভাবকেরা খুশি হয়েছিলেন।

অভিভাবকেরা বিস্মিত হয়েছিল যে তাঁদের বাচ্চারা নতুন বন্ধু ও চারপাশের সকলের সঙ্গে যোগাযোগ করতে শিখেছে। তাঁরা অবশেষে তাঁদের সন্তানদের প্রযুক্তি থেকে দূরে রেখে সামাজিক দক্ষতায় দিন কাটাতে পেরে খুশি ছিলেন।

ট্রিপিজিপ ট্যুর আবারো একটি অনুষ্ঠান সফলভাবে সম্পূর্ণ করল। ট্রিপজিপ ট্যুরের লক্ষ বাংলাদেশের মানুষের জন্য কাজ করা। মানুষকে আউটডোর কার্যক্রমের সঙ্গে যুক্ত করা।

ট্রিপজিপ ট্যুর সম্পর্কে বিস্তারিত জানতে ওয়েবসাইট ভিজিট করুন: www.tripzip.tours ফোন: 01922223338

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দরজার ওপাশে…..(বিশেষ আয়োজন)

চার দশকের ক্যারিয়ার। শুধু দেশের ইতিহাসের অন্যতম সফল ব্যান্ড ‘এলআরবি’র প্রাণভোমরাই নন, ...