ট্রাম্পের জন্য সাইবার হামলা চালায় রাশিয়া : সিআইএ

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ দাবি করেছে, ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে সাইবার হামলা চালিয়েছিল রাশিয়া। শুক্রবার আমেরিকার সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট এই খবর প্রকাশ করেছে।

মার্কিন গোয়েন্দাদের দাবি, রাশিয়ান সরকারের লোকজন উইকিলিকসের হাতে ডেমোক্র্যাটিক পার্টির কেন্দ্রীয় সদস্যদের হাজার হাজার নথি তুলে দিয়েছিলেন। রাশিয়ার সেইসব ব্যক্তিকে মার্কিন গোয়েন্দারা শনাক্তও করতে পেরেছেন।

এসব ব্যক্তি ওই হ্যাকিংয়ের সঙ্গে জড়িত। তারা নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের সমালোচনা সামনে এনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের জয়ের পথ সুগম করার কাজ করছিলেন।

গত সপ্তাহে সিআইএর রিপোর্ট  মার্কিন সিনেটরদের হাতে তুলে দেয়া হয়েছে। মার্কিন প্রশাসনের অভিযোগ, রাশিয়ার হ্যাকিং-এর লক্ষ্য ছিল ডেমোক্রেটিক পার্টির ই-মেইল এবং প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের একজন ঘনিষ্ঠ সহযোগীর তথ্য।

গত অক্টোবরে আমেরিকা অভিযোগ করে, প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে রাশিয়া। প্রেসিডেন্ট বারাক ওবামাও দাবি করেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ বিষয়ে সতর্ক করেছেন।

প্রেসিডেন্ট নির্বাচিত ট্রাম্প বরাবরই রাশিয়ার হ্যাকিং সম্পর্কিত অভিযোগ খারিজ করে আসছেন। ট্রাম্প বলেছেন, রাশিয়া কোনও ধরনের হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে তিনি মনে করেন না। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে করা এসব অভিযোগকে তিনি ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেও উল্লেখ করেছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গ্যাস ট্যাংকার বিস্ফোরণে নিহত ৩৫

ডেস্ক নিউজ :: নাইজেরিয়ার নাসারাওয়া রাজ্যে একটি গ্যাস ট্যাংকার বিস্ফোরণে অন্তত ৩৫ ...