ট্রাম্পের এশিয়া সফরের তালিকায় নেই ‘বাংলাদেশ’

ট্রাম্পের এশিয়া সফরের তালিকায় নেই ‘বাংলাদেশ’বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে এশিয়া মহাদেশের ৫ দেশ সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে। তাঁর এ সফরের তালিকায় নেই বাংলাদেশের নাম। গত শুক্রবার হোয়াইট হাউজের দেওয়া এক তথ্যে জানা যায় ১২ দিনের ওই সফরে পূর্ব এশিয়ার পাঁচটি দেশ সফর করবেন তিনি।

প্রেসিডেন্ট হওয়ার পর গত এক বছরে এটিই হবে তার প্রথম এশিয়া সফর। যেসব দেশ সফর করবেন, সেগুলো হলো : জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন।

ট্রাম্পের এশিয়া সফরে গুরুত্বের শীর্ষে থাকবে উত্তর কোরিয়া ইস্যু। পরমাণু অস্ত্র তৈরির কার্যক্রম থেকে দেশটিকে বিরত রাখতে এশিয়ার দেশগুলো নিয়ে আরও বেশি চাপ সৃষ্টির চেষ্টা করবেন তিনি।

শুক্রবার হোয়াইট হাউস ট্রাম্পের সফরের বিষয়ে জানিয়েছে। নভেম্বরের ৩ থেকে ১৪ তারিখ পর্যন্ত নির্ধারিত সফরের সময় হাওয়াই দ্বীপে যাত্রাবিরতি করবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হওয়ার পর এটিই হবে হাওয়াইয়ে তার প্রথম সফর।

হোয়াইট হাউস বলেছে, ‘উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা ও কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত রাখতে ট্রাম্পের এই সফর পরিপূর্ণ, যাচাইযোগ্য ও অপরিবর্তনীয় ভূমিকা রাখবে।’

উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম নিয়ে কঠোর অবস্থানে আছেন ট্রাম্প। গত সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ভাষণে দেশটির প্রতি কড়া বার্তা দেন তিনি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর হামলা চালালে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেয়া হবে।

ট্রাম্পের হুমকি উড়িয়ে দিয়ে পাল্টা হুংকারে পিয়ংইয়ং বলেছে, প্রশান্ত মহাসাগরে তারা সর্বোচ্চ শক্তির হাইড্রোজেন বোমার পরীক্ষা চালাবে। এর আগে উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের পরমাণু ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত করতে সক্ষম। দেশটির এ ধরনের হুমকির বিরুদ্ধে এশিয়াকে পাশে চাইছেন ট্রাম্প।

এদিকে, এশিয়া সফরে এ অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের ওপরও গুরুত্ব দেবেন ডোনাল্ড ট্রাম্প। সফরকালে ভিয়েতনামে অনুষ্ঠেয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ও ফিলিপাইনে অনুষ্ঠেয় সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১২ নভেম্বর কথা শুনলে আজও আঁতকে উঠি

১২ নভেম্বর কথা শুনলে আজও আঁতকে উঠি

এম শরীফ আহমেদ, ভোলা থেকে :: ভোলার মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের  ৯নং ...