ট্রাইব্যুনাল বিরোধী কথা বললেও ব্যবস্থা: আইনমন্ত্রী

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিরোধিতা করে বক্তব্য দিলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী শফিক আহমেদ।

শুক্রবার এশিয়াটিক সোসাইটির এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে এসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

শফিক আহমেদ বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে যারা বিনা কারণে ‘এ বিচার মানি না, এ ট্রাইবুনাল মানি না’ ধরনের বক্তব্য প্রদান করবে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। কারণ এ ধরনের মন্তব্যও যুদ্ধপরাধীদের বিচারকাজে বাধা দেওয়ার সামিল।’

বৃহস্পতিবার জাতীয় সংসদে যুদ্ধাপরাধীদের বিচারে বাধাদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়। এব্যাপারে একটি আইন তৈরি করা হবে।

মন্ত্রী বলেন, যুদ্ধপরাধীদের খুন, ধর্ষণ, নারী নির্যাতন যেমন ইতিহাসের অংশ হয়ে আছে, তেমনি তাদের বিচার করে শাস্তি নিশ্চিত করাও ইতিহাসের অংশ হবে।

যুদ্ধাপরাধের বিচারের নামে ‘ধর্মীয় নেতাদের গ্রেপ্তার ও বিচার করা হচ্ছে’- মধ্যপ্রাচ্যভিত্তিক আল-জাজিরা টেলিভিশনে প্রচারিত এমন একটি প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শফিক আহমেদ বলেন, ‘ধর্মীয় বা রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার বা বিচার করা হচ্ছে না। যাদের বিচারের আওতায় আনা হচ্ছে তাদের বিরুদ্ধে মানবতাবিরোদী অপরাধের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।’

ইতিহাস একাডেমীর সভাপতি অধ্যাপক কে এম মহসিনের সভাপতিত্বে এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক নজরুল ইসলামসহ একাডেমীর সদস্যরা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রত্নতত্ত্ববিদ আ কা ম জাকারিয়াকে স্বর্ণপদকে ভূষিত করে একাডেমী কর্তৃপক্ষ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লক্ষ্মীপুরে বিএনপি নেতা এ্যানীর বাড়িতে হামলা, ভাঙচুর

বিএনপি নেতা এ্যানীর বাড়িতে হামলা: ভাঙচুর

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি : : কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ ...