ট্রাইব্যুনাল প্রধান নাসিমে সাঈদীর আপত্তি আবেদন খারিজ

যুদ্ধাপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে বিচারপতি নিজামুল হক নাসিমের স্বপদে বহাল থাকার আইনি বৈধতা চ্যালেঞ্জ আবেদন খারিজ করে দিয়েছে ট্রাইব্যুনাল। এর ফলে এই আবেদনটি নিষ্পত্তি হলো।

সোমবার দুপুরে বিচারপতি নিজামুল হক নাসিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আবেদন নিষ্পত্তি করে। ফলে ট্রাইব্যুনালের বিচারক হিসেবে কাজ করতে তার আর কোনো আইনি বাধা থাকল না।

একই সাথে ট্রাইব্যুনাল স্বপদে বহাল থাকার কারণ ব্যাখ্যায় জানায়, গণতদন্ত কমিশনে নিজামুল হক নাসিমের নাম ছাড়া তিনি আর কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করেননি।

ট্রাইব্যুনাল আরো জানায়, ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেওয়ার আগে তিনি গণতদন্ত কমিশনে ছিলেন। শপথ নেওয়ার পরে তিনি সংবিধানের আলোকে বিচারকাজ পরিচালনা করছেন। সুতরাং এখন তাকে নিয়ে প্রশ্নের কোনো সুযোগ নেই।

ট্রাইব্যুনাল জানায়, নিজামুল হক নাসিমের স্বপদে বহালের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের আসামিদের আবেদনের কোনো আইনি ভিত্তি নেই। রায়ের আগেই বিচারকের বিরুদ্ধে এমন অভিযোগ নজিরবিহীন। এটা আদালত অবমাননার শামিল।

এ সময় আসামি জামায়াতের সিনিয়র নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আইনজীবী তাজুল ইসলাম উপস্থিত না থাকলেও জুনিয়র বেশ কয়েকজন আইনজীবী ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন।

এছাড়া চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ অন্য প্রসিকিউটররা উপস্থিত ছিলেন। আদালত অবমাননা বিষয়ে আদালতে যাবেন কিনা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তারা জানান, এ বিষয়ে পরে ভেবে দেখা হবে।

উল্লেখ্য, গণতদন্ত কমিশনের সদস্য থাকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিজামুল হক নাসিমের আইনি বৈধতার প্রশ্ন তুলে ট্রাইব্যুনালে আপিল করেছিলেন একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার দেলাওয়ার হোসাইন সাঈদী।

পরে আপিলের শুনানিতে ট্রাইব্যুনালের অপর দুই বিচারপতি কোনো সিদ্ধান্ত দিতে অপারগতা প্রকাশ করে আপিলটির নিষ্পত্তি করে দেন। তবে পদ থেকে সরে দাঁড়ানোর বিষয়টি তারা নাসিমের বিবেচনার ওপর ছেড়ে দিয়েছিলেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আটক

নোয়াখালীতে ভুয়া ডাক্তার আটক

মুজাহিদুল ইসলাম  সোহেল, নোয়াখালী প্রতিনিধি  :: নোয়াখালীতে আবুল কাশেম (৩২) নামে ভুয়া ডাক্তারকে ...