ট্যাব নিয়ে স্কুলে যাবে বাচ্চারা: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিশুদের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। বইয়ের বোঝা নয়, আমরা ই-বুক করে দেবো। ট্যাব নিয়ে স্কুলে যাবে আমাদের বাচ্চারা।

pm-hasina-29সোমবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৬ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ সভার আয়োজন করে।

এবারের শিশু দিবসের স্লোগান ‘থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ, পরিবারে জ্বলবে আশার আলো’।

তিনি বলেন, প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে কম্পিউটার ট্রেনিংয়ের ব্যবস্থা করেছি। কোনও ছেলে-মেয়ে যেনো স্কুল থেকে ঝরে না পড়ে সেদিকে আমরা বিশেষ নজর দিচ্ছি। আমাদের সরকার বই কেনার ঝামেলা নিয়ে নিয়েছে, দুপুরের খাবারের ব্যবস্থা করেছে। হাওর এলাকা, পাহাড়ি এলাকায় শিশুদের দূর থেকে স্কুলে আসতে কষ্ট হয়। তাই আবাসিক স্কুল করে দিচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা চাই অবহেলিত, প্রতিবন্ধী- সব শিশুর সমান অধিকার হবে। শিশুরাই আমাদের ভবিষ্যত। তাই রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিকভাবে শিশুদের গড়ে তুলতে হবে। তাদের মেধা বিকাশের সুযোগ সৃষ্টি করতে হবে।

প্রতিটি শিশু শিক্ষার আলো পাবে এবং কোনও শিশু খাবারের কষ্ট করবে না বলে মন্তব্য করেন শেখ হাসিনা। সমাজের বিত্তবানদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি আহ্বান জানাবো- আপনার প্রতিবেশী দরিদ্র শিশুটির খোঁজ নিন। এগিয়ে আসুন। একটি শিশুও যেনো না খেয়ে কষ্ট না পায়। আজ বাংলাদেশে খাদ্যের কোনো অভাব নাই, আমরা ১৬ কোটি মানুষের খাবার নিশ্চিত করেছি। আপনারা একটু এগিয়ে এলেই কোনো শিশু খাবারের কষ্ট পাবে না।

এর আগে প্রধানমন্ত্রী শিশুদের জন্য ডিজিটাল লাইব্রেরির উদ্বোধন করেন। এতে সভাপতিত্বে করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

আরও উপস্থিত রয়েছেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, ইউনিসেফ ও একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাপের মুখেও ধৈর্য রাখবে বিএনপি

স্টাফ রিপোর্টার :: নির্বাচন সামনে রেখে নানা দিক থেকে চাপের মুখে আছে ...