টাইমসে সোয়া কোটি টাকার ক্রোড়পত্র আসছে আজ

ব্রিটেন থেকে প্রকাশিত প্রভাবশালী দৈনিক দ্য টাইমস- এর সোমবারের সংস্করণে প্রকাশিত হচ্ছে বাংলাদেশ নিয়ে একটি বিশেষ ক্রোড়পত্র।

প্রায় সোয়া কোটির বেশি টাকা ব্যয়ে বাংলাদেশের গত ৪০ বছরের অর্জনের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে এই ক্রোড়পত্র প্রকাশ করছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার।

ব্যয়বহুল ১২ পৃষ্ঠার এ ক্রোড়পত্র প্রকাশ সম্পর্কে ব্রিটেনে বাংলাদেশের হাইকমিশনার এম সাইদুর রহমান বিবিসি বাংলা বিভাগ- কে বলেন, দুঃখের সাথে বলতে হয়, পশ্চিমা দেশগুলোতে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক দিকগুলো তুলে ধরা হয়। বন্যা, সাইক্লোন, অনাহার, দারিদ্রতা নিয়েই খবর প্রকাশিত হয়।

তিনি বলেন, বিগত ৪০ বছরের বিভিন্ন খাতে বাংলাদেশের যেসব অর্জন আছে তা বিশ্ববাসী জানতে পারে না। যেমন- শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও বাণিজ্যে সফলতা নিয়ে পশ্চিমা গণমাধ্যমে তেমন খবর দেখি না।

বিশ্বব্যাপী মন্দার কথা উল্লেখ করে সাইদুর রহমান বলেন, বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশে ৬ থেকে ৭ শতাংশ প্রবৃদ্ধি অব্যাহত ছিল। যেখানে ইউরোপের অনেক দেশের জিডিপি গ্রোথ রেট হয় নেতিবাচক, না হয় এক-দুই শতাংশ। এগুলো নিঃসন্দেহে বাংলাদেশের অর্জন।

ক্রোড়পত্রে কি কি থাকছে- এমন প্রশ্নে তিনি বলেন, স্বাধীনতা উত্তর বাংলাদেশে খাদ্য উৎপাদন ছিল এক কোটি টন। আর এখন সেটি তিন কোটি টনে দাঁড়িয়েছে। এভাবে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্যে যথেষ্ট উন্নতি হয়েছে। এসব দিকই ক্রোড়পত্রে থাকবে।

হাইকমিশনার আরো বলেন, বাংলাদেশ এখন জাহাজ তৈরি ও রপ্তানি করছে। বিলেতের বাই সাইকেল আগে বাংলাদেশ ব্যবহার করত, আর এখন এর উল্টোটা হচ্ছে। আমাদের তৈরি পোশাক শিল্প পৃথিবীতে এখন তৃতীয় অবস্থানে রয়েছে। এসব অর্জনগুলো বহির্বিশ্বে প্রচার করা দরকার।

প্রচারে কিছু অর্থ খরচ হলেও এতে বৈদেশিক বিনিয়োগ বাড়বে বলে জানান এম সাইদুর রহমান। বলেন, বিনিয়োগ ছাড়া কোনো লাভ আশা করা যায় না। সার্বিকভাবে বললে, বিগত ৪০ বছরে বাংলাদেশের অর্জনগুলোই এই ক্রোড়পত্রে উঠে আসবে।

কত টাকা খরচে ক্রোড়পত্র ছাপা হচ্ছে, জানতে চাইলে তিনি বলেন, ‘পুরো কাজটি পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকা থেকে সমন্বয় করেছে। কাজেই এ বিষয়টি মন্ত্রণালয় ভালো বলতে পারবে। তবে দেড় লাখ ডলার খরচ হয়েছে। প্রকৃত খরচ এরও অনেক বেশি। অনেকগুলো বিজ্ঞাপন যোগাড় করায় অনেক কম খরচে এটি প্রকাশ করা সম্ভব হচ্ছে।’

তিনি বলেন, এ ধরনের ক্রোড়পত্র লন্ডনে তৈরি করতে আট থেকে নয় লাখ ডলার খরচ হয়ে থাকে। টাইমস- এর সাথে অনেক আলোচনা শেষে বাংলাদেশ মাত্র দেড় লাখ ডলারে এটি করতে পেরেছে।

হাইকমিশনার বলেন, ব্রিটিশ দৈনিকটি প্রতিদিন প্রায় ১৮ লাখ কপি ছেপে থাকে। এই ১৮ লাখ গ্রাহকের হাতে ক্রোড়পত্রটি পৌঁছানোর পর তারা অর্ধেকও উল্টেপাল্টে দেখলে বাংলাদেশ সম্পর্কে একটি ভালো ধারণা অর্জন করবে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনু বিভাগের মহাপরিচালক শামীম আহসান বলেন, ক্রোড়পত্র প্রকাশের জন্য ব্রিটিশ দৈনিকটিকে দেড় লাখ ডলার সমপরিমাণ প্রায় সোয়া কোটি টাকা দেওয়া হয়েছে। তবে পত্রিকাটি জানিয়েছে, এটি তাদের খরচের এক-তৃতীয়াংশ। বাকি টাকা তারা বিজ্ঞাপন থেকে আয় করবে, এমন ধারণা দিয়েছে।

শামীম আহসান আরো বলেন, ক্রোড়পত্র প্রকাশের প্রস্তুতির অংশ হিসেবে দ্য টাইমস-এর একটি প্রতিনিধি দল দুই মাস আগে বাংলাদেশ সফর করে।

তিনি বলেন, ক্রোড়পত্রটি হবে ১২ পৃষ্ঠার। এতে বাংলাদেশের ৪০ বছরের অর্জন বিশেষ করে গণতন্ত্রের অগ্রযাত্রা, সরকারি-বেসরকারি বিভিন্ন খাতের অর্জন, ডিজিটাল বাংলাদেশ, বিনিয়োগ সম্ভাবনা, পর্যটনের বিকাশসহ বিভিন্ন ক্ষেত্রে দেশের বর্তমান চিত্র তুলে ধরা হবে।

এছাড়া এতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী জি এম কাদের ও পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সাক্ষাৎকার প্রকাশিত হবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/সিনিয়র রিপোর্টার

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘পরকীয়া’ বৈধ ঘোষণা ভারতে

ডেস্ক নিউজ ::  ভারতে পরকীয়া আর শাস্তিযোগ্য অপরাধ নয়। আজ বৃহস্পতিবার এক ...