জয়পুরহাটে জার্মানী ও বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়

‘হাতের মুঠোয় বিশ্বলোক ’- এ শ্লোগানকে সামনে রেখে জয়পুরহাটে জার্মানী ও বাংলাদেশের স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ব্যতিক্রমী এক অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম শুরু হয়েছে।এ উপলক্ষে শনিবার বিকালে জয়পুরহাট শহরতলীর টিএমএসএস মিলনায়তনে দু’দেশের বিভিন্ন বয়সী শিক্ষার্থীদের চার দিন ব্যাপি কর্মশালা ও জেলার বিভিন্ন ঐতিহাসিক ও দর্শনীয় স’ান সমূহ পরিভ্রমন কর্মসূচী উদ্বোধন করেন আইন ও সালিশ কেন্দ্র (আসক) কর্মকর্তা জাহেদুল আলম হিটু।

‘আইন ও সালিশ কেন্দ্র(আসক)’ ও জামার্নির ‘নেট-বাংলাদেশ’ নামের স্বেচ্ছাসেবী দুদেশের দুই সংস’ার যৌথ উদ্দ্যোগে গত ২০০৭সাল থেকে শিক্ষার্থী অভিজ্ঞতা বিনিময় সংক্রান্ত এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।তারই ধারাবাহিক কর্মসূচীর আওতায় জার্মানীর স্কুলের ছাত্র-ছাত্রীরা আংলাদেশে আসে এবং বাংলাদেশে আসে এবং বাংলাদেশের শিক্ষাথীরা জার্মানীতে যায়।এর মধ্য দিয়ে দুই দেশের শিক্ষার্থীদের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। জার্মান এই ছাত্র-ছাত্রীরা পড়াশুনার ফাঁকে তাদের স্কুলে ক্যান্টিনে কাজ করে এবং তা থেকে উপার্জিত অর্থ দিয়ে বাংলাদেশে অনানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রমে সহযোগিতা দিয়ে আসছে।

চলতি বছরের এ কর্মসূচীর আওতায় গত ৩১অক্টোবর জামার্নির একটি স্কুলের ৮জন ছাত্র-ছাত্রী  ও ২জন শিক্ষক বাংলাদেশে এসেছেন। অপর দিকে বাংলদেশের বিভিন্ন জেলার ৮জন শিক্ষার্থী এ কার্যক্রমে অংশ নেয়া জার্মানীর ছাত্র-ছাত্রীদের সাথে তাদের শিক্সা সহ বিভিন্ন অভিজ্ঞতা বিনিময়ের মধ্য দিয়ে গড়ে তুলছেন চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। বন্ধুত্ব ও মানবিকতাবোধ সম্পন্ন এই সকল শিক্ষার্থীদের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে এ দেশের মানুষ সম্পর্কে আরো বিস্তারিত জানার সুযোগ পাবেন।ইতোমধ্যেই দু’দেশের এই শিক্ষার্থীরা পার্শ্ববর্তী গাইবান্ধা জেলার বিভিন্ন জনপদ ঘুরে এসেছেন।আগামী ১৭নভেম্বর এ কর্মসূচী শেষে জার্মানী শিক্ষার্থীরা বাংলাদেশ থেকে নিজ দেশে (জার্মানী) ফিরে যাবেন।

এসএস মিঠু, জয়পুরহাট

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...