জেএসসিতে ফলাফল বিপর্যয় বরিশালের ৭৬ স্কুলকে শোকজ

মামুনুর রশীদ নোমানী. বরিশাল

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ফলাফলে চরম বিপর্যয়ের কারণে ৭৬ টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে প্রধানকে কেন ও কি কারণে ফলাফল বিপর্যয় ঘটেছে তা জানানোর জন্য কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। ৮ জানুয়ায়ী রবিবার পাঠানো এ নোটিশে খারাপ ফলাফলের জন্য প্রধান শিক্ষকসহ সব শিক্ষকের কেন এমপিও বাতিলের জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করা হবে না তার জবাব চাওয়া হয়েছে। জেএসসি পরীক্ষায় ফলাফলে যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশের হার বিশ শতাংশের কম তাদের এ নোটিশ পাঠানো হয়েছে।

জানা গেছে, বরিশাল শিক্ষাবোডের্র আওতাধীন ছয় জেলার এক হাজার ৬৩৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবারের জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৫৫৯ টি প্রতিষ্ঠান থেকে কোন শিক্ষার্থী অকৃতকার্য হয়নি এবং ৭৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের পাশের হার বিশ শতাংশেরও কম।বরিশাল শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. বিমল কৃঞ্চ মজুমদার জানান, ‘জেএসসি পরীক্ষার ফলাফলে যেসকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশের হার বিশ শতাংশেরও কম তাদেরকেই এ কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে। ইতোমধ্যেই নোটিশ পাঠানো ৭৬ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।’

আগামী সাত দিনের মধ্যে যেসব প্রতিষ্ঠান সনে-াষজনক উত্তর না দিতে পারবে সে সকল শিক্ষা প্রতিষ্ঠানের বোর্ড স্বীকৃতি বাতিল করা হবে বলে তিনি জানান।উল্লেখ্য, এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ধারাবাহিকতায় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায়ও বোর্ডগুলোর মাঝে পাশের হারে শীর্ষে ছিল বরিশাল। এ বছর বরিশাল বোর্ডে পাসের হার  ছিল ৯৩ দশমিক ১৩ শতাংশ এবং বরিশাল বোডের্র অধীনে পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পেয়েছেন ১৮৮৬ জন পরীক্ষার্থী।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...