জীবনের ঝুঁকি নিয়ে শত শত মানুষ নৌকায় গন্তব্যে যাত্রা

Laksmipur pic-21.09জহিরুল ইসলাম শিবলু,লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌ-রুটে ফেরি সংকটে ঈদে জীবনের ঝুঁকি নিয়ে দক্ষিণাঞ্চলের শত শত মানুষ, যানবাহন পারাপারসহ যাত্রী ভোগান্তি চরমে পৌঁছেছে। আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে প্রিয়জনের কাছে পৌঁছাতে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলারযোগে প্রমত্তা মেঘনা নদী পাড়ি দিচ্ছেন। ভোলার ইলিশা ফেরিঘাটটি ভেঙ্গে যাওয়ার পর ঘাটটির স্থান পরিবর্তন করে গোদুড়িয়া যাওয়া ফেরি পারাপারে আট থেকে ১০ঘন্টা সময় লেগে যায়। এতে সময় মতো ফেরী লক্ষ্মীপুর মজুচৌধুরীহাট ফেরিঘাটে পৌঁছাতে পারছেনা।

জানা গেছে, ফেরী চলাচলের সূচী ঠিক না থাকায় দেশের দূর দূরানত্ম থেকে আসা শত শত যাত্রীদের এ ভোগান্তি আরো চরমে পৌঁছেছে। ভোর ৫টা থেকে ছয়টার দিকে দু’টি ফেরি ছেড়ে যাওয়ার পর ফেরত আসে রাত ১টা থেকে দেড়টার দিকে। এরপর রাত্রে ফেরি চলাচল বন্ধ থাকে। এতে হাতে গোনা কিছু সংখ্যক যান পারাপার করলেও যাত্রীবাহী বাস ও পণ্যবাহী অসংখ্য যান পারাপারের অপেক্ষায় রয়েছে, সদর উপজেলার মজুচৌধুরী হাট ফেরিঘাটে। নারী পুরুষ ও তাদের  শিশু সন্তানদের সাথে নিয়ে নদী পারাপারের উপায় না পেয়ে বাধ্য হয়ে প্রতিকুল আবহাওয়া উপেক্ষা করে ছোট ছোট নৌকা ও ট্রলারে প্রমত্তা মেঘনা নদী পাড়ি দিয়ে সুদূর ভোলা ও বরিশালে পাড়ি জমাচ্ছে। বর্তমান মেঘনার মোহনায় এ সময়ে ডেঞ্জার জোন বলে সরকার অনুমোদিত ব্যতীত যে কোনো নৌ-যান চলাচলে সম্পূর্ণরূপে নিষেজ্ঞা রয়েছে। এতে যে কোনো বড় ধরণের দূর্ঘটনার আশংকা করা হচ্ছে।

বরিশালগামী যাত্রী কামাল হোসেন বলেন, আমি গত দুইদিন অপেক্ষা করেও ফেরি পাইনি। পরে উপায়নত্মর না পেয়ে  সোমবার সকালে স্ত্রী ও শিশু সন্তানকে নিয়ে রওয়ানা হয়েছেন। জীবনের ঝুঁকি জেনেও তিনি রওয়ানা হয়েছেন বলে জানান। শিশু সন্তান নিয়ে চট্রগ্রাম থেকে আসা পলি আক্তার বলেন, একদিন অপেক্ষা করেও ফেরি ও লঞ্চ না পেয়ে তিনি ইঞ্জিন চালিত নৌকায় ভোলার উদ্যেশ্যে রওয়ানা হয়েছেন। জীবনের ঝুঁকি হলেও তিনি বিকল্প খুঁজে পাচ্ছেনা বলে জানান।

লক্ষ্মীপুরের মজুচৌধুরী হাট ফেরিঘাটের সহকারী ম্যানেজার মো. ফয়সাল জানান, ফেরিঘাট স্থান পরিবর্তন হয়ে গেদুড়িয়া যাওয়ায় এ পাড়ের ফেরি মজুচৌধুরী ফেরিঘাট থেকে ছেড়ে যাওয়ার পর ঘাটে পৌঁছাতে আট থেকে ১০ ঘন্টা সময় লেগে যায়। অনুরূপভাবে সেখান থেকে লক্ষ্মীপুর ঘাটে পৌঁছাতে সমপরিমাণ সময় লেগে যায়। এতে নৌ-পথে যাতায়াতকারী যাত্রীদের কিছুটা ভোগানিত হচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...