জীবনের জন্য ছয়টি বিষয়ে গুরুত্ব দিন

জীবনের জন্য ছয়টি বিষয়ে গুরুত্ব দিন সময় থাকতেইইউনাইটেড নিউজ ডেস্ক :: সময়ের কাজ সময়ে না করা কোনো ব্যক্তির জীবন শেষ হয়ে যাওয়া মানে পৃথিবীতে থেকে যাওয়া তার বহু অসমাপ্ত কাজের তালিকা। আর কিছু পদক্ষেপ নিয়ে এ সময়ের কাজগুলো সহজেই সময়মতো শেষ করা যায়। এ লেখায় থাকছে সময় থাকতেই যে ছয়টি কাজ করা উচিত, তার একটি তালিকা।
১. অপেক্ষা বাদ দিন
পৃথিবীতে বহু কাজ থাকে, যা আমাদের করা হয় না। এসব কাজের জন্য প্রয়োজন সময়। আর এ সময় কখনোই হবে না, যদি আমরা অপেক্ষা করতেই থাকি। আর তাই যথাসম্ভব সময়ের সদ্ব্যবহার করা উচিত। সময়ের কাজ সময়েই করা উচিত।
২. রসবোধের গুরুত্ব রয়েছে
সময় শেষ হয়ে গেলে আপনি আর পৃথিবীতে মজা করতে পারবেন না। তাই মজা যা করার তা সময় থাকতেই করে যেতে হবে। নিজে মজা না করলেও অন্যের মজা উপলব্ধি করুন। এতেও রয়েছে অনাবিল আনন্দ।
৩. সাহসী হোন
জীবনের মতো জীবন-যাপন করার জন্য প্রয়োজন সাহসী হওয়া। বহু মানুষ রয়েছে, যারা সারা পৃথিবী ঘুরে বেড়িয়েছে। মৃত্যুর পর তাদের নাতি-নাতনি কিংবা বংশধররাও সব সময় বলে বেড়ায় তাদের বীরত্বের কথা।
৪. কৃতজ্ঞ হোন
সময় শেষ হয়ে গেলে অন্যদের আর আপনি ধন্যবাদ জানাতে পারবেন না। পৃথিবীতে যাদের প্রতি আপনি কৃতজ্ঞ, তাদের জানিয়ে দিন আপনার এ কৃতজ্ঞতার কথা।
৫. মনে রাখুন, সবাই মানুষ
অন্যের ওপর রাগারাগি করার আগে জেনে রাখা উচিত তারাও আপনার মতো সাধারণ মানুষ। আর সবারই দোষ-ত্রুটি আছে। আপনি পৃথিবীতে না থাকলেও যেন আপনার বদমেজাজের কথা অন্যরা স্মরণ না করে, সেজন্য সতর্ক হোন।
৬. সম্পর্ককে গুরুত্ব দিন
আপনার বাবা-মা, ভাই-বোন, বিবাহিত সম্পর্কের সঙ্গী কিংবা সন্তান সবার সঙ্গেই সম্পর্ক রক্ষা করার গুরুত্ব রয়েছে। আর এ সম্পর্কর্কে গুরুত্ব না দিয়ে যদি অন্য বিষয়ে গুরুত্ব দেন তাহলে একসময় দেখবেন এ সুযোগ হাতছাড়া হয়ে গেছে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...