জানালার কাঁচ ভেদ করা রোদ কি ভিটামিন ডি দিতে পারে?

কে না চায়, সূর্যের নরম রোদ জানালার কাঁচ ভেদ করে আলতো করে ছুঁয়ে যাক মুখের আদুরে ত্বক? জামার আস্তিন গুটিয়ে নেওয়ার পর খোলা ত্বক সূর্যালোক থেকে শুষে নিক ভিটামিন ডি? কিন্তু সত্যিই কি সেটি ঘটে?

এটি একটি সাধারণ ধারণা যে সূর্যের আলো ভিটামিন ডি সরবরাহ করে। কিন্তু এটি তখন আপনার শরীরে ভিটামিন ডি সরবরাহ করবে যখন আল্ট্রাভায়োলেট এ (ইউভিএ) রশ্মি ত্বকে নির্দিষ্ট রাসায়নিক উৎপাদনে সক্রিয় থাকবে। তাই কাঁচ ভেদ করে আসা সূর্যালোক উপভোগ করার আগে নিশ্চিত হতে হবে, এই কাঁচ তরঙ্গদৈর্ঘ্যকে অবরুদ্ধ করছে কি-না যা আপনার শরীরে ভিটামিন ডি তৈরির জন্য প্রয়োজন।

তাছাড়া, জানালার কাঁচ সূর্যালোকে উপস্থিত ইউভিএ রশ্মি ফিল্টার করতে পারে না, এটি আপনার ত্বককে রুক্ষ, তেজষ্ক্রিয় করে তোলে, এমনকি ত্বকের ক্যান্সারের কারণ হতে পারে। কারণ আল্ট্রাভায়োলেট বি (ইউভিবি) রশ্মি যা শরীরকে ভিটামিন ডি তৈরি করতে সহায়তা করে কাঁচ তাকে ফিল্টার করে ফেলে, তখন ক্ষতিকর ইউভিএ রশ্মি ত্বকে প্রবেশ করে।

আপনি যখন গাড়িতে বসে আছেন তখনও আপনাকে সূর্যালোক থেকে নিজেকে রক্ষা করতে হবে। ২০১২ সালে পরিচালিত একটি মার্কিন গবেষণায় দেখা গেছে, যারা গাড়ি চালানোর জন্য অনেক সময় ব্যয় করে, তারা তাদের শরীরের সেই পাশে ক্যান্সার সম্ভাবনা লালন করে, যে পাশে গাড়ির জানালার কাঁচ ভেদ করে সূর্যের আলো পড়েছিল।

আরেকটি উপাদান যা আপনার শরীরে ভিটামিন ডি প্রবেশে বাধা দেয়, তা হলো সানস্ক্রিন। ভিটামিন ডি উৎপাদনের জন্য আপনার শরীরকে অন্তত ২০ মিনিট সূর্যালোকে রাখা প্রয়োজন। কিন্তু নির্দিষ্ট সময় পর সানস্ক্রিন আল্ট্রাভায়োলেট বি (ইউভিবি) রশ্মিকে বাধা দেয়।

সুতরাং, এরপর জানালার কাঁচের পাশে আসলে, মনে রাখতে হবে আপনার শরীর কেবল ভিটামিন ডি শোষণে সক্ষম তা নয়, আপনি অযৌক্তিকভাবে ক্ষতিকর ইউভিএ রশ্মিতে নিজের ত্বককে মেলে ধরছেন।

সবশেষ উপদেশ
রোদ থেকে ভিটামিন পেতে বাইরে ২০ মিনিটের জন্য ঘোরাঘুরি করতে পারেন। কিন্তু ২০ মিনিট পরও রোদে থাকতে হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তবে সূর্য যখন মাথার ওপর থাকবে তখন আর রোদে থাকবেন না।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জেনে নিন সাইলেন্ট হার্ট অ্যাটাকের লক্ষণ

সাইলেন্ট হার্ট অ্যাটাক শব্দটি থেকেই এর অর্থ সম্পর্কে ধারণা পাওয়া যায়। সহজভাবে ...