জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষ্যে লক্ষ্মীপুরে সেমিনার ও র‌্যালী অনুষ্ঠিত

লক্ষীপুরজহিরুল ইসলাম শিবলু,লক্ষ্মীপুর প্রতিনিধি ::  ‘স্যানিটেশনের অভ্যাস করি, সুস্থ সবল বাংলাদেশ গড়ি’ এ প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৪ উপলক্ষ্যে সেমিনার ও বর্নাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

জেলা স্যানিটেশন টাস্কফোর্স ও বেসরকারী সংস্থা ডরপ এর আয়োজনে আজ রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘সকলের জন্য পানি ও স্যানিটেশন অধিকার’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শামস্ উদ্দিন অহমদ, জেলা প্রশাসক এ কে এম টিপু সুলতানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডরপ’র চেয়ারম্যান আজহার আলী তালুকদার।

অনুষ্ঠানের শুরুতে জেলার সার্বিক স্যানিটেশন বিষয় তুলে ধরেন লক্ষ্মীপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ মাহমুদ কবির চৌধুরী।

মূল বক্তব্য উপস্থাপন করেন ডরপ গবেষক মোহাম্মদ যোবায়ের হাসান। বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শাহাদাত হোসাইন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান, সিভিল সার্জন গোলাম ফারুক ভূঁঞা, জেলা তথ্য অফিসার মোঃ আবদুল্যা আল মামুন প্রমূখ।

Lakshmipur WASH Photo-2, 26-10-14 - Copyএর পূর্বে জেলা প্রশাসন, জেলা স্যানিটেশন টাস্কফোর্স, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর লক্ষ্মীপুর, এবং ডরপ এর যৌথ আয়োজনে ও বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিদের উপস্থিতিতে সদর উপজেলা পরিষদের সামনে থেকে থেকে এক বর্নাঢ্য র‌্যালীর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

সেমিনারে বক্তরা বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদে পানি ও স্যানিটেশনকে মানবাধিকার হিসেবে ঘোষণা করলেও বাংলাদেশ সরকার সংবিধানে এখনো তা স্বীকৃতি দেয়নি।

আমাদের দেশে উৎপাদন এবং লক্ষ্যমাত্রার দিক থেকেও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য পানি ও স্যানিটেশন সুবিধা পর্যাপ্ত নয়। এ জন্য সরকারকে সকলের পানি ও স্যানিটেশন নিশ্চিত করতে হবে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...