জাতীয় নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে রিট

হাইকোর্ট

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে রিট করা হয়েছে। রিট আবেদনে সংসদ বহাল রেখে সংসদ নির্বাচনের তফসিলকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিমকোর্টের আইনজীবী ড. মো. ইউনুছ আলী আকন্দ রিট করেন।

পরে আইনজীবী ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, ‘সংসদ বহাল রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের যে তফসিল ঘোষণা করা হয়েছে, তা সংবিধানের ৬৬ অনুচ্ছেদ এবং আরপিওর ১২ ধারার পরিপন্থী।’

তিনি আরও বলেন, ‘সংবিধানের ১২৩ (৩) অনুচ্ছেদে বলা হয়েছে, সংসদ সদস্যদের সাধারণ নির্বাচন হবে (ক) মেয়াদ অবসানের কারণে সংসদ ভেঙে যাওয়ার পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে, (খ) মেয়াদ অবসান ব্যতীত অন্য কোনো কারণে সংসদ ভেঙে যাওয়ার ক্ষেত্রে, ভেঙে যাওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে। তাই এখনও যেহেতু সংসদ বহাল রাখা হয়েছে, সেজন্য আসন্ন নির্বাচন অসাংবিধানিক।’

ইউনুছ আলী আকন্দ বলেন, “গত ৮ নভেম্বর আরপিওর ১১(১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ রেখে তফসিল ঘোষণা করে। সেই ঘোষণা স্থগিত বা বাতিল না করে গত ১২ নভেম্বর আবার নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ করে।” তিনি বলেন, “১২ নভেম্বরে ঘোষিত তফসিল আইনসঙ্গত নয় এবং ক্ষমতাবহির্ভূত- এই যুক্তিতে রিটটি দায়ের করা হয়েছে।”

প্রসঙ্গত, এর আগে গত ১২ নভেম্বর জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার গেজেট জারি হয়। তফসিলে আগামী ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

'টপ এমপ্লয়ার' এর স্বীকৃতি পেল বিএটি বাংলাদেশ

‘টপ এমপ্লয়ার’ স্বীকৃতি পেল বিএটি বাংলাদেশ

ঢাকা :: বৃটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে সম্মানজনক ‘টপ ...