জাতিসংঘের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য স্থাপন

জাতিসংঘের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য স্থাপনবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: নিউ ইয়র্ক সিটির মেয়র কর্তৃক অনুমতি ও স্থান নির্ধারন পর জাতিসংঘের সদর দপ্তরের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। একই সঙ্গে এ ভাস্কর্যের অনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। নিউ ইয়র্কের স্থানীয় সময় সোমবার বিকেল ৩টায় এ ভাস্কর্য উদ্বোধন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
ভাস্কর্য উদ্বোধনের আগে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি দলবদ্ধ ভাবে পরিবেশনের পর সকল ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় স্বাগত বক্তব্য দেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা জামাল উদ্দিন হোসেন।
মাসব্যাপী অস্থায়ী এ ভাস্কর্যটির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন নিউ ইয়র্কে বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি, ভাস্কর্য’র নকশাকার শিল্পী খুরশীদ সেলিম, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান,  মুক্তধারার কর্নধার বিশ্বজিৎ সাহা ও সাংবাদিক নিনি ওয়াহেদ প্রমূখ।
অনুষ্ঠানের সমাপনী বক্তব্য করেন বাঙালীর চেতনা মঞ্চের আব্দুর রহিম বাদশা। এ সময় নিউ ইয়র্ক স্টেটের গভণর্র প্রতিনিধি, জাতিসংঘের প্রতিনিধি, নিউ ইয়র্ক মেয়রের প্রতিনিধি, নিউ ইয়র্ক সিটি কম্পট্রলার প্রতিনিধি, কুইন্স বরো প্রেসিডেন্টের প্রতিনিধি, সহকারি পরিচালক পাবলিক আটস নিউ ইয়র্ক, ইউএনডিপির প্রতিনিধি, টার্কিশ কনস্যুলেট, ভূটান কনস্যুলেটসহ বিভিন্ন দেশের প্রতিনিধি, সাংবাদিক ,সাহিত্যিক ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
গত ১২ জানুয়ারি মঙ্গলবার সকালে সিটি মেয়র দপ্তরের কর্মকর্তা জেনিফার লেন্টাস জাস জাতিসংঘ সদর দপ্তরের সামনে সশরীরে উপস্থিত হয়ে ভাস্কর্য স্থাপনের জন্য স্থান নির্ধারণ করে দেন।
মুক্তধারার আবেদনের প্রেক্ষিতে স্থানীয় সিনেটর হোজে পেরেল্টার প্রস্তবনায় ২০১৫ সালে নিউ ইয়র্ক স্টেট গভর্ণর ২০১৬ সালে নিউ ইয়র্ক স্টেট কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান করেন।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...