জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য বিষয়ক পরামর্শক হলেন ড. ইউনূস

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য বিষয়ক পরামর্শক হলেন ড. ইউনূসবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: জাতিসংঘের মহাসচিব বান কি-মুন সাস্টেইনাবল ডেভেলপমেন্ট গোলস বা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে প্রচারে সহযোগিতার জন্য বাংলাদেশের নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসসহ ১৫ জনের পরামর্শক প্যানেলের নাম ঘোষণা করেছেন। গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এর আগে জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) বিষয়ক পরামর্শক দলে ছিলেন।

এমডিজির মেয়াদ শেষ হওয়ায় গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সময় ২০১৬ থেকে পরবর্তী ১৫ বছরের জন্য এসডিজি নামে নতুন উন্নয়ন লক্ষ্য নির্ধারণ করেন বিশ্ব নেতারা। দারিদ্র্য নির্মূল, অসাম্যের বিরুদ্ধে লড়াই ও জলবায়ু পরিবর্তন মোকাবেলাকে সামনে রেখে এসডিজিতে ১৭টি মূল লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এসব লক্ষ্য অর্জনে কার্যক্রম জোরদার করতে পরামর্শকরা বলিষ্ঠ ভূমিকা রাখবেন বলে জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করা হয়েছে। টেকসই উন্নয়ন এজেন্ডাকে সামনে তুলে ধরার পাশাপাশি এসডিজির সমন্বিত রূপ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং এসডিজি বাস্তবায়নে অংশীদারদের মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে কাজ করবেন তারা

পরামর্শক গ্রুপে ইউনূসের পাশাপাশি বেলজিয়ামের রানী মাথিলডে, সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া, চলচ্চিত্র নির্মাতা রিচার্ড কার্টিস, জাতিসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের সাসটেইনবেল ট্যুরিজম ফর এলিমিনেটিং পোভার্টি ফাউন্ডেশনের চেয়ারপারসন দো ইয়াং-শিম, জিবোই পিস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট লিমাহ জিবোই, আলীবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা, ফাউন্ডেশন ফর কমিউনিটি ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট গ্রাসা ম্যাচেল, ফুটবলার লিওনেল মেসি আছেন।

এছাড়া কাতারের সাবেক আমির শেখ হামাদ বিন খলিফা আল থানির স্ত্রী শেখা মোজা বিনতে নাসের, দ্য ভয়েস অব লিবিয়ান ওমেনের প্রতিষ্ঠাতা আলা মুরাবিত, ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা পল পোলম্যান, কলম্বিয়া ইউনিভার্সিটির আর্থ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক জেফরি স্যাশ, গায়িকা ও ইউনিসেফের শুভেচ্ছা দূত শাকিরা মেবারাক এবং হোয়াইটেকার পিস অ্যান্ড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা ফরেস্ট হোয়াইটেকার রয়েছেন পরামর্শক প্যানেলে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...