ব্রেকিং নিউজ
Home / Featured / জরায়ুর বাইরে বাচ্চা: সফল অস্ত্রপাচার

জরায়ুর বাইরে বাচ্চা: সফল অস্ত্রপাচার

জরায়ুর বাইরে বাচ্চা: সফল অস্ত্রপাচারমো. আশরাফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :: প্রাকৃতিক নিয়ম জয়ারুতে বাচ্চা বড় হয়। শুক্রাণু আর ডিম্বাণুর মিলনে ভ্রুণ জয়ারুতে অবস্থান নেয়। জরায়ুতেই নির্দিষ্ট প্রক্রিয়ায় ভ্রুণ বড় হয়ে নির্দিষ্ট সময়ে প্রসবের মাধ্যমে বাচ্চা পৃথিবীতে আগমন করে।কিন্তু একটি ব্যতিক্রমী প্রক্রিয়ায় একটি বাচ্চার জন্ম হয়েছে।

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবীনগর এলাকার দিন মজুর জাহাঙ্গীর আলমের গর্ভবতী স্ত্রী মোসাঃ কুলসুম (১৮) বেগমের ১০ ফেব্রুয়ারি প্রসব বেদনা উঠলে, চাঁপাইনবাবগঞ্জ পিটিআই মোড়স্থ ল্যাব ওয়ান মেডিকেল সার্ভিসেস নামের একটি বেসরকারী হাসপাতালে ভর্তি করেন তার স্বামী। সেখানে প্রয়োজনীয় পরীক্ষা করে দেখা যায় জরায়ুতে বাচ্চা নাই।

তাৎক্ষণিক আধুনিক সদর হাসপাতালের কনসালটেন্ট সার্জারী ও ল্যাব ওয়ান সার্ভিসেস এর খন্ডকালীন চিকিৎসক ডাঃ মোঃ শহিদ-উল-ইসলাম খানের অধীনে রোগীকে নেয়া হলে, তিনি জয়ারুর বাইরে বাচ্চার অবস্থান সনাক্ত করেন এবং দ্রুত অস্ত্রোপাচার করার সিদ্ধান্ত নেন।

তিনি (ডাঃ) বলেন, সচরাচর এই ধরনের ঘটনা বিরল। এই ধরনের অস্ত্রোপাচার আমার কাছে প্রথম, সম্ভবত চাঁপাইনবাবগঞ্জে প্রথম।

তিনি বলেন, দ্রুত সফল অস্ত্রোপাচার করার ফলে প্রসূতি আর বাচ্চাকে বাঁচানো সম্ভব হয়েছে। দেরী করলে কাউকে বাঁচানো সম্ভব হতোনা।

তিনি আরও বলেন, বাচ্চা জরায়ুর বাইরে পেটে অবস্থান করায় স্বাভাবিক প্রসব করানো সম্ভব না হয়ায় অস্ত্রোপাচার করে বাচ্চা বের করা হয়েছে। বর্তমানে প্রসূতি ও বাচ্চা সুস্থ আছে।

Print Friendly, PDF & Email

About ahm foysal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘ফ্লাগ গার্ল’ উপাধি পেলেন নাজমুন নাহার

‘ফ্লাগ গার্ল’ উপাধি পেলেন নাজমুন নাহার

স্টাফ রিপোর্টার :: একশত দেশ ঘুরে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছেন বাংলাদেশের নাজমুন ...