jonsonডেস্ক নিউজ :: বহুজাতিক মার্কিন প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের ট্যালকম পাউডারে ক্যানসারের ঝুঁকি থাকায় কোম্পানিটিকে প্রায় ৪৭০ কোটি ডলার (৩৯ হাজার ৩৭৪ কোটি টাকা) জরিমানা করা হয়েছে। ২২ নারীর জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়ার অভিযোগে এ নির্দেশ দেয় যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের একটি আদালত।

শুক্রবার বিবিসি জানায়, এর মধ্যে ৫৫ কোটি ডলার ক্ষতিপূরণ হিসেবে ও ৪১০ কোটি ডলার শাস্তিমূলক জরিমানা হিসেবে ধরা হয়েছে, যার পুরোটাই অভিযোগকারীদের দিতে হবে। জনসনের প্রধান পণ্য বেবি পাউডার নিয়ে ৯ হাজার মামলা চলার মধ্যে শুক্রবার এ রায় দেয়া হয়।

রায়ের প্রতিক্রিয়ায় জনসন অ্যান্ড জনসন বলেছে, এ রায়ে তারা গভীরভাবে হতাশ। কারণ, অত্যন্ত সতর্কতার সঙ্গে বহুবার পরীক্ষার পর এটা প্রমাণিত যে তাদের পণ্যে কোনো দূষণ নেই। তারা আপিলের পরিকল্পনা নিচ্ছে।

ছয় সপ্তাহের এই বিচার চলার সময় ওই নারীরা ও তাদের পরিবার জুরিকে বলেছে, কয়েক দশক ধরে কোম্পানিটির তৈরি বেবি পাউডার ও অন্যান্য পাউডার ব্যবহার করার পর তারা জরায়ু ক্যানসারে আক্রান্ত হন।

অভিযোগকারী ২২ নারীর মধ্যে ছয় জন জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান।

তাদের আইনজীবীরা অভিযোগ করেন, ট্যালকম পণ্য ‘অ্যাজবেস্টজে’ দূষিত বলে জনসন অ্যান্ড জনসন ১৯৭০ এর দশক থেকে জানলেও ঝুঁকির বিষয়ে ভোক্তাদের সতর্ক করেনি।

তবে এর আগে একই অভিযোগে করা মামলাগুলোতে ক্ষতিপূরণের যেসব রায় দেয়া হয়েছিল তার সবগুলোর বিরুদ্ধে উচ্চতর আদালতে গিয়ে জয়ী হয়েছে জনসন অ্যান্ড জনসন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here