ছড়িয়ে পড়ছে ‘সুপার ম্যালেরিয়া’: ভয়াবহ বৈশ্বিক হুমকি

ম্যালেরিয়াডেস্ক নিউজ :: চিকিৎসা বিজ্ঞানীরা সতর্ক করেছেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় দ্রুত ছড়িয়ে পড়া সুপার ম্যালেরিয়া ভয়াবহ বৈশ্বিক হুমকি।

নির্দিষ্ট ধরনের এই ম্যালেরিয়া জীবাণু প্রচলিত অ্যান্টি-ম্যালেরিয়া ওষুধে সহজে মরছে না। কম্বোডিয়ায় এর বিস্তার শুরু হলেও এখন তা থাইল্যান্ড, লাওস ও ভিয়েতনামের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়ছে।

ব্যাংককে অক্সফোর্ড ট্রপিক্যাল মেডিসিন রিসার্চ ইউনিট জানিয়েছে, এ ধরনের ম্যালেরিয়া নিরাময়যোগ্য না হওয়ায় প্রকৃতপক্ষে বিপদের কারণ হয়ে উঠেছে। ইউনিটের প্রধান অধ্যাপক আরজিন ডনডর্প বলেছেন, ‘আমরা মনে করছি, এটি একটি ভয়াবহ হুমকি।’

তিনি আরো বলেন, ‘এটি সত্যিই ভীতিকর, কারণ এ ধরনের জীবাণু দ্রুত এই অঞ্চলে ছড়িয়ে পড়ছে। আমরা আশঙ্কা করছি, আফ্রিকায় ছড়িয়ে পড়তে পারে এটি।’

সম্প্রতি ‘দি ল্যানসেট ইনফেকশাস ডিজিস’- এ প্রকাশিত এক চিঠিতে বিজ্ঞানীরা বলেছেন, প্রচলিত ওষুধে এই ম্যালেরিয়া মরছে না।

প্রতিবছর প্রায় ২১ কোটি ২০ লাখ লোক ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। এটি এক ধরনের জীবাণু মাধ্যমে হয়ে থাকে এবং রক্তচোষা মশার মাধ্যমে ছড়িয়ে পড়ে। শিশু মৃত্যুর জন্য এক ধরনের চরম ঘাতক এটি।

তবে সুপার ম্যালেরিয়া প্রতিরোধে প্রচলিত ওষুধ ৬০ শতাংশ রোগীর ক্ষেত্রে কাজ করছে না। ফলে একে ভয়ংকর বার্তা হিসেবে নিচ্ছেন বিজ্ঞানীরা। এ ম্যালেরিয়া যদি আফ্রিকায় ছড়িয়ে পড়ে, তাহলে তা ভয়াবহ মানবিক বিপর্যায় ঘটাবে। কারণ বিশ্বের মোট ম্যালেরিয়া রোগীর ৯২ শতাংশই আফ্রিকার।

বিজ্ঞানীরা আরো সতর্ক করেছেন, সুপার ম্যালেরিয়া প্রতিরোধের উপায় যদি না উদ্ভাবিত হয়, তাহলে প্রতিবছর লাখ লাখ লোকের প্রাণ যাওয়ার আশঙ্কা থাকবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাঁচ বছর পর মুশফিকের দ্বিতীয় ডাবল সেঞ্চুুরি

স্টাফ রিপোর্টার :: মুশফিকুর রহিমকে কেনো বাংলাদেশের সেরা ব্যাটসম্যান বলা হয়? টি-টোয়েন্টির ...