ব্রেকিং নিউজ

ছোট ইলিশ বাঁচাতে দুই বাংলায় ইলিশ বাঁচাও উৎসব

ছোট ইলিশ বাঁচাতে দুই বাংলায় ইলিশ বাঁচাও উৎসবপ্রতিনিধি, দীঘা থেকে :: ঘটি, বাঙাল সবার প্রিয় ইলিশ ধরে এই প্রজাতিটিকে শেষ করতে চাইছে ব্যবসায়ী থেকে শুরু মহাজন মাফিয়ারা ।তাই ছোট ইলিশ বাঁচাতে আন্তর্জাতিক স্তরে আলোচনার জন্যে ভারত-বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে ছোট ইলিশ বাঁচাও উৎসব।

এরই ধারাবাহিকতায় ইলিশ প্রেমী বাঙালির মিলন মেলা ভারতের নিউ দীঘা সিন্ধু তারা সেবা কেন্দ্রে অনুষ্ঠিত হল ।

দুদিন ব্যাপী এই উৎসবের শেষ দিন ছিল রবিবার । উৎসবের উদ্বোধন করেন তিন বাংলা লেখক ফেডারেশনের গ্লোবাল প্রেসিডেন্ট কবি সালেম সুলেরী ।পৌরহিত্য করেন কফি হাউস সম্পাদক অশোক রায়চৌধুরী ।

দুই দেশের পাঁচজন গুনি নারীকে কুসুমের ফেরা পঞ্চ কন্যা অনন্য সম্মান প্রদান করা হয় ।সম্মানিত হন আসাম বিশ্ব বিদ্যালয়ের গবেষক সপ্তদ্বীপা অধিকারী, শিক্ষিকা তন্দ্রা ভট্টাচার্য, সমাজসেবী ফারহানা আক্তার সুমী, নৃত্য শিল্পী হলদিয়ার সম্পা চৌধুরী মাইতি, আবৃত্তি শিল্পী মীরা গঙ্গোপাধ্যায়।

কুসুমের ফেরা সাহিত্য পত্রিকার উদ্দ্যোগে এবং ডায়মন্ড হারবার প্রেস ক্লাবের সহযোগিতায় অনুষ্ঠানে শতাধিক কবি, সংগীত শিল্পীরা যোগ দেন ।

ছোট ইলিশ বাঁচাতে দুই বাংলায় ইলিশ বাঁচাও উৎসবকবি সুকুমার রায় স্মৃতি পদক পান আরামবাগের আবৃত্তি শিল্পী ও শিক্ষিকা ড.তৃপ্তি কুন্ডু রায় এবং অগ্নিবীণা পুরস্কার পান বাংলাদেশের নজরুল গবেষক খান মুহম্মদ বেলাল ।

উৎসব কমিটির আহ্বায়ক কবি অমৃত মাইতি বলেন, ইলিশ বাচাও উৎসব নিউ দীঘাতে এই প্রথম । দুই দেশের পারস্পরিক সম্পর্ক উন্নয়নে এ ধরনের অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্বরচিত কবিতা পাঠ করেন এবং আবৃত্তি করে মুগ্ধ করেন সোমা প্রধান, কবি মণিশংকর রায়, নীপা চক্রবর্তী, রাশেদা পারভীন, পলাশ চৌধুরী, কবি দীপ মুখোপাধ্যায়, অরূপ দত্ত, ভারতী বন্দোপাধ্যায় পুস্পিতা চট্টোপাধ্যায়, সাকিল আহমেদ, দিপেন ভাদুরি প্রমুখ ।

উৎসব সম্পাদক সাকিল আহমেদ জানান, ছোট ইলিশ বাঁচাতে দুই দেশে ইলিশ বাঁচাও উৎসব অনুষ্ঠিত হচেছ । আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকা, ২৮ সেপ্টেম্বর শরিয়তপুর এবং ২৯ সেপ্টেম্বর চাঁদপুরে অনুষ্ঠিত হবে ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাতিসংঘের হস্তক্ষেপ করার অধিকার নেই: বর্মী সেনাপ্রধান

ডেস্ক রিপোর্ট :: মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্ণেইং বলেছেন, তার ...