চুল রাঙানোর ৫টি উপায়

চুল রাঙানোর ৫টি উপায়ডেস্ক নিউজ :: চুল রাঙাতে বেছে নিন ভেষজ উপাদান। ভেষজ উপায়ে চুল রাঙানোর ৫টি উপায় জেনেনিন:

১. প্রাকৃতিকভাবে চুল রাঙাতে চা বেশ কার্যকর। একটি হাঁড়িতে ১ টেবিল চামচ চা পাতা দিয়ে চুলায় মাঝারি আঁচে দুই মিনিট নেড়ে নেড়ে রোস্ট করুন। নামিয়ে একটু ঠাণ্ডা হলে মিক্সচারে গুঁড়া করে নিন। এবার আধা লিটার ফুটন্ত পানিতে দুই টেবিল চামচ চা পাতা দিয়ে অল্প আঁচে জ্বাল দিন। লিকার ঘন হয়ে এক কাপের মতো হলে এর সঙ্গে ১ চা চামচ গুঁড়া করে রাখা চা পাতা মেশান। এক মিনিট জ্বাল দিয়ে নামিয়ে ছেঁকে লিকার আলাদা করুন। এই লিকারের সঙ্গে বাকি চা পাতার গুঁড়া ও ১ চামচ ফিটকিরি গুঁড়া মিশিয়ে নিন। ব্যস, ন্যাচারাল হেয়ার কালার তৈরি। এই মিশ্রণ চুলে লাগিয়ে ৪০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। ডার্ক ব্রাউন রং আসবে চুলে।

২. আধা কাপ কোকো পাউডার, ১ চা চামচ কফি, ১ চা চামচ মধু, ২ চা চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে প্রয়োজনমতো গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করে সাধারণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এক দিন পর শ্যাম্পু করতে পারেন। সপ্তাহে তিনবার এই প্যাক লাগান। ব্রাউন চুলের জন্য কেমিক্যাল হেয়ার ডাই খুঁজতে হবে না।

৩. চুলে লালচে আভা আনতে বিটের রস ব্যবহার করতে পারেন। বিট বেটে রস বের করে নিন। আধা কাপ বিট রসের সঙ্গে ২ টেবিল চামচ হারবাল হেনা পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট চুলে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিন। সবশেষে এক মগ পানিতে আধা কাপ ভিনেগার মিশিয়ে চুলে ঢেলে চুল মুছে নিন। পর পর দুই দিন একই পদ্ধতিতে বিটের প্যাক লাগান। দীর্ঘস্থায়ী রঙিন চুলের জন্য সপ্তাহে এক দিন এই প্যাক ব্যবহার করতে হবে।

৪. ফ্যাকাশে চুল কালো করতে মেহেদি পাতা উপকারী। কাঁচা মেহেদি পাতা মিহি করে বেটে নিন। এর সঙ্গে মেশান এক টেবিল চামচ তাজা আমলকী পেস্ট। পুরো চুলে মেখে এক ঘণ্টা পর সাধারণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল কালো করার পাশাপাশি চুলের গোড়ায় পুষ্টি জোগাবে।

৫. ১ চা চামচ দারচিনি গুঁড়া ও ১ চা চামচ লবঙ্গ ১ লিটার পানিতে দিয়ে অল্প আঁচে জ্বাল দিন। এক ঘণ্টা পর চুলা থেকে নামিয়ে ১ টেবিল চামচ কফি মেশান। ছাঁকনি দিয়ে ছেঁকে এই মিশ্রণ স্প্রে বোতলে ভরে নিন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে স্প্রে করুন। শুকিয়ে গেলে আরেকবার স্প্রে করুন। এরপর সাধারণ পানি দিয়ে চুল ধুয়ে নিন। সুন্দর সোনালি আভা পাবেন চুলে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রহিমা আক্তার মৌ

‘জল ও জীবন’

রহিমা আক্তার মৌ :: আমাদের প্রাণপ্রিয় নগরী ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। অপ্রিয় ...