চীন-পাকিস্তানকে ঠেকাতে ৩০০ কোটি ডলারের সমরাস্ত্র কিনছে ভারত

ক্ষমতায় এসে দেশের তিনবাহিনীকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই ধারাবাহিকতায় ফ্রান্স এবং রাশিয়া থেকে একাধিক সমরাস্ত্র কিনছে ভারতীয় সেনাবাহিনী। এমনকি, আমেরিকা থেকেও একগুচ্ছ সমরাস্ত্র কিনছে মোদী সরকার। এবার চীন ও পাকিস্তানকে ঠেকাতে আরও আধুনিক সমরাস্ত্র কিনতে যাচ্ছে ভারত।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রায় ৩০০ কোটি ডলার খরচ করে রাশিয়া এবং ইসরায়েল থেকে শিগগিরই বিপুল পরিমাণে সমরাস্ত্র ও গোলাবারুদ কিনবে ভারত। যার মধ্যে ট্যাংকের ইঞ্জিন, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, রকেট লাঞ্চারসহ ব্যাপক পরিমাণে গোলাবারুদ রয়েছে।

অন্যদিকে, ভারতকে কয়েক হাজার ক্ষেপণাস্ত্র এবং অত্যাধুনিক ড্রোন সরবরাহ করবে ইসরায়েল। পাশাপাশি মস্কো যোগাবে ট্যাংকের যন্ত্রাংশ এবং টি ৯০ ট্যাংকের ইঞ্জিন, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। টি-৯০ হল ভারতের প্রধান যুদ্ধ ট্যাংক।

এছাড়া, রাশিয়ার কাছ থেকে মাল্টি ব্যারেল রকেট লাঞ্চার পাবে ভারত। উচ্চ ক্ষমতা সম্পন্ন বোমা, অ্যান্টি পারসনেল বা মানুষ হত্যায় ব্যবহৃত গ্রেনেড এবং সেনা বহনের উপযোগী সাঁজোয়া যানও কিনছে ভারত। গোলাবারুদ এবং অস্ত্রের পরিমাণ বা সংখ্যা সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে সেনা এবং নৌবাহিনীকে সজ্জিত করার মতো পর্যাপ্ত অস্ত্র কিনছে

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেবর-ভাবির পরকীয়ায় খুন হন বড় ভাই

ষ্টাফ রিপোর্টার :: রাজধানীর বাড্ডার সাতারকুল এলাকায় দেবর-ভাবির পরকীয়ায় বলি হন মনিরুজ্জামান ...