চীনের শীর্ষ তিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গ্রিন ইউনিভার্সিটির চুক্তি

চীনের শীর্ষ তিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে  গ্রিন ইউনিভার্সিটির চুক্তিস্টাফ রিপোর্টার :: দ্বি-পাক্ষিক শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে চীনের শীর্ষ তিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে গ্রিন ইউনিভার্সিটি। চুক্তি হওয়া এসব বিশ্ববিদ্যালয়গুলো হলো- হোবেই ইউনিভার্সিটি, চায়না থ্রি জর্জেস ইউনিভার্সিটি এবং হোবেই ইউনিভার্সিটি অব টেকনোলজি।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, হোবেই ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট জিয়াং তাও এবং হোবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির প্রেসিডেন্ট ড. লিউ ডেফু এব থ্রি জর্জেসর প্রেসিডেন্ট হি উইজুন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় উভয় প্রতিষ্ঠান শিক্ষার্থী বিনিময়, শিক্ষক বিনিময়, শিক্ষকদের প্রশিক্ষণ, ক্রেডিট ট্রান্সফার ও যৌথ গবেষণা কার্যক্রমের সুযোগ পাবে।

শীর্ষ পর্যায়ের ওই বিশ্ববিদ্যালয়গুলোর চুক্তি ছাড়াও সদ্য গঠিত ‘হোবেই সাউথ এশিয়ান ইউনিভার্সিটিস এ্যালায়েন্স’-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ানো বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ে গঠিত সংগঠনের সদস্য পদ পেয়েছে গ্রিন ইউনিভার্সিটি।

উপাচার্য ড. গোলাম সামদানী ফকির জানান, ‘সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা চীনের এসব বিশ্ববিদ্যালয়ে স্কলারশীপে পড়াশোনার সুযোগ পাবে। সেই সঙ্গে শিক্ষা ও অভিজ্ঞতা বিনিময়ে আমাদের পরিধি আরো বাড়বে।’

এর আগে গ্রিন ইউনিভার্সিটি কানাডার ইউনিভার্সিটি অব রেজিনা, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হাডারস্ফিল্ড, চীনের বেইজিং ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচারাল ইউনিভার্সিটি, উহান টেক্সটাইল ইউনিভার্সিটি, মালয়েশিয়ার বাইনারি এবং ভারতের গবেষণা প্রতিষ্ঠান এমটিসি’র সঙ্গে চুক্তি স্বাক্ষর করে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...