ব্রেকিং নিউজ

চীনের বুলেট ট্রেন: প্রযুক্তিতে নতুন রেকর্ড

অত্যাধুনিক বুলেট ট্রেন প্রযুক্তিতে বিশ্বে এখন চীনের একক আধিপত্যের স্মারকে আরও একটি তারকা সংযোজিত হলো। বুলেট ট্রেন উদ্ভাবনে চীন নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী। অতীতের সব রেকর্ড ভেঙে দিয়ে চীন যে ট্রেনটি উদ্ভাবন করেছে, সেটির গতি ঘণ্টায় ৩শ’ মাইল। এর আগে ২শ’ মাইল গতিসম্পন্ন বুলেট ট্রেন উদ্ভাবনের পর চীনের নতুন এ আবিষ্কার বিশ্বকে নতুন করে তাক লাগিয়ে দিয়েছে।

আগের ট্রেনটির চেয়েও এটি চলবে ১শ’ মাইল বেশি গতিতে। নতুন ট্রেনটির বিশেষত্ব হচ্ছে এটি নির্মিত হয়েছে প্লাস্টিক উপাদান দিয়ে। এর সঙ্গে রয়েছে কার্বন ফাইবারের সংমিশ্রণ। চীনের একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী তলোয়ারের আকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখেই প্রস্তুত করা হয়েছে পুরো ট্রেনটির নকশা। এদিকে এ বছরের গোড়ার দিকে চীন যে দ্রুতগতির বুলেট ট্রেনটি তৈরি করেছিল, সেটি মাত্র ৫ ঘণ্টায় বেইজিং থেকে সাংহাই পর্যন্ত ৮২৪ মাইল পথ পাড়ি দিতে পারতো। সে ট্রেনটির গড় গতি ছিল ঘণ্টায় ১৬৫ মাইল। এটি সর্বোচ্চ ২০০ মাইল গতিতে নির্দিষ্ট একটি দূরত্ব অতিক্রম করে নতুন রেকর্ড গড়েছিল। এ ট্রেনটির সর্বোচ্চ ট্র্যাক্টিভ পাওয়ার ছিল ৯ হাজার ৬শ’ কিলোওয়াট।

সেখানে নতুন উদ্ভাবিত এ ট্রেনটির সর্বোচ্চ ট্রাক্টিভ পাওয়ার ২২ হাজার ৮শ’ কিলোওয়াট। তাছাড়া চীনেই বিশ্বের দীর্ঘতম বুলেট ট্রেনের ট্র্যাকটি রয়েছে। ৬ হাজার ৬শ’ কোটি ডলার ব্যয়ে নির্মিত এ ট্র্যাকটি বা রেল পথটির দৈর্ঘ্য ৮ হাজার মাইল। এদিকে ২০১৫ সালের মধ্যেই আরও ৮ হাজার মাইল ট্র্যাক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে চীন সরকার।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এশিয়ার উদ্ভাবনী দেশের তালিকায় তলানিতে বাংলাদেশ

ডেষ্ক নিউজ :: এশিয়ার উদ্ভাবনী দেশের তালিকায় শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। আর বাংলাদেশের ...