চালু হলো নারীদের দ্বারা পরিচালিত পূর্নাঙ্গ টিভি চ্যানেল

চালু হলো নারীদের দ্বারা পরিচালিত পূর্নাঙ্গ টিভি চ্যানেলসায়ান তানভি:: মহিলাদের জন্য, মহিলাদের দ্বারা এবং মহিলাদেরকে উৎসর্গ করে পুরো একটি টিভি চ্যানেল চালু হলো যুদ্ধবিধ্বস্ত এবং কট্টরপন্থী তালেবান অধ্যুষিত আফগানিস্তানে। যেখানে মহিলারা পিছিয়ে আছে অনেকক্ষেত্রেই। চ্যানেলটি চালু হওয়ার ঘটনাকে তাই বলা হচ্ছে মাইলফলক।

চালু হলো নারীদের দ্বারা পরিচালিত পূর্নাঙ্গ টিভি চ্যানেলজান (ZAN) টিভি যার বাংলা করলে হয় ‘মহিলাদের টিভি’ নামের চ্যানেলটি যাত্রা শুরু করেছে ৫৪ জন তরুন উপস্থাপক ও প্রযোজক নিয়ে, যাদের সবাই নারী এবং এর মধ্যে অনেকেই শিক্ষার্থী। যদিও তাদের কেউ কেউ বলছেন তারা পরিবার ও সমাজের বিরোধীতার সম্মুখীন হচ্ছেন, যেটা তাদের জন্য বড় বাঁধা, তবু তারা মিডিয়ায় কাজ করতে চান।

চালু হলো নারীদের দ্বারা পরিচালিত পূর্নাঙ্গ টিভি চ্যানেলসামিলা রাসুলী নামের চ্যানেলটির একজন উপস্থাপক প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, এই টিভি চ্যানেলের মাধ্যমে তারা আফগান নারীদের মুখপাত্রের ভূমিকা পালন করতে চান। নারীদের অধিকার বিষয়ে সচেতনতা ও তা নিশ্চিতে কাজ করবেন তারা। একই সঙ্গে তারা সোচ্চার হতে চান অন্য সবার অধিকার বিষয়েও এবং দেখাতে চান নারীরাও সমাজে বৃহত্তর পরিসরে অবদান রাখতে সক্ষম।

টিভি চ্যানেলটিকে বর্তমানে আফগানিস্তানে সম্প্রচারে থাকা ৪০ এর অধিক চ্যানেলের সাথে প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে। যদিও এটা নিশ্চিত নয় তাদের কঠোর পরিশ্রম ও স্বপ্ন শেষ পর্যন্ত সফলতা লাভ করবে কিনা, তবে এটা তো নির্দ্বিধায় বলা যায় টিভি চ্যানেলটি আফগানিস্তানের সমস্যাসংকুল সময়ে একটি মাইলফলক হয়েই থাকবে।

সূত্র- বিবিসি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রহিমা আক্তার মৌ

‘জল ও জীবন’

রহিমা আক্তার মৌ :: আমাদের প্রাণপ্রিয় নগরী ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। অপ্রিয় ...