চাকরি পরিবর্তনের সঠিক সময়

ডেস্ক নিউজঃ চাকরি থেকে জীবনধারণের প্রয়োজনীয় অর্থ আসে বিধায় তা ছাড়া সহজ কোনো কাজ নয়। কিন্তু পরিস্থিতি যদি আপনার এমন হয়ে যায় যে, কাজের চাপ কিংবা পরিবেশ আপনার মাঝে অস্বস্তি তৈরি করছে, তাহলে চাকরি ছাড়ার কথা চিন্তা করতেই হয়।

১. মনে হচ্ছে আপনি পারবেন নাঃ আপনার চাকরিতে যদি এমন একটি পরিস্থিতি তৈরি হয়, যেখানে আপনি অনুভব করতে পারছেন যে কোনোভাবেই এ পরিস্থিতিতে আপনি সামনে এগিয়ে যেতে পারবেন না। অফিসের পরিস্থিতি আপনার প্রতিকূলে। টপ ম্যানেজমেন্ট আপনার বিষয়ে বিভ্রান্তিমূলক রিপোর্ট দিচ্ছে। আপনার কাজের সঠিক মূল্যায়ন হচ্ছে না। এ ধরনের অনেকগুলো প্রতিকূল পরিস্থিতি মিলে যদি মনে হয় যে, যুদ্ধে আপনি হেরে যাচ্ছেন তাহলে সে অফিস পরিত্যাগ করাই ভালো।
২. আগ্রহ হারিয়ে ফেলেছেনঃ আপনার চাকরি মানে ক্রমাগত চ্যালেঞ্জ নিতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। কিন্তু আপনার মানসিক অবস্থা যদি এ চ্যালেঞ্জ গ্রহণ এবং তা থেকে বিজয় ছিনিয়ে নেওয়ার মতো না হয় তাহলে সমস্যা তৈরি হয়। এতে বোঝা যায় আপনি পরিবেশের সঙ্গে মানানসই নন।
আপনার কর্মপরিবেশে আনন্দের সঙ্গে কাজ করে চলাটাও গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আপনার যদি আগ্রহ ও আনন্দের ঘাটতি থাকে তাহলে বুঝতে হবে চাকরির সঙ্গে আপনার মিথস্ক্রিয়া সঠিকভাবে হচ্ছে না। এমন পরিস্থিতি চলতে থাকলে চাকরি বাদ দেওয়াই ভালো।
৩. প্রত্যেক কাজে ভয়ঃ কাজের ক্ষেত্রে সবারই ভুল হতে পারে। কিন্তু একবার ভুল হওয়ার পরে আর এমন ভুল হওয়ার কথা না। কিন্তু এমন ভুল যদি আপনাকে পেয়ে বসে তাহলে তা সমস্যা তৈরি করে। অনেক সময় প্রত্যেকটি সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার কাউকে প্রশ্ন করে নিতে হতে পারে। এতে আপনার উদ্বেগ অনেকখানি বেড়ে যাবে। ফলে ভুল এড়ানোর চিন্তার পাশাপাশি আপনার আত্মবিশ্বাসও কমে যাবে। এমন পরিস্থিতি তৈরি হলে বুঝতে হবে, সময় হয়েছে কর্মস্থল পরিবর্তনের।
৪. কাজে যেতে আতংকঃ আপনার কাজের পরিবেশ যদি মনে আতংক তৈরি করে তাহলে বুঝতে হবে মারাত্মক কোনো সমস্যা হয়েছে। এক্ষেত্রে অফিসে কাজ করার সময় হয়তো আপনি ব্যাপারটা বুঝতে পারবেন না। কারণ সেখানে বিষয়টি উপভোগ করছেন বলেই মনে হতে পারে। কিন্তু ছুটিতে বাড়ি আসার পরে আবার কাজে যাওয়ার সময় মনে আতংক তৈরি হতে পারে। এক্ষেত্রে বুঝতে হবে আপনার কাজের পরিবেশ ক্রমে কম উপভোগ্য হয়ে উঠছে। আর এ পরিস্থিতি মারাত্মক হওয়ার আগেই আপনার অন্য কোথাও চাকরি খোঁজা শুরু করা উচিত।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চোখের সামনে ধর্ষণের শিকার প্রেমিকা, প্রেমিকের আত্মহত্যা

ষ্টাফ রিপোর্টার :: প্রেমিকাকে ধর্ষণের শিকার হতে দেখেছেন নিজের চোখের সামনে। বখাটেরা ...